বিগত এক মাসে তিনবার গ্রেপ্তার কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ্‌।

0
524
বিগত এক মাসে তিনবার গ্রেপ্তার কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ্‌।

কাশ্মীরের স্বাধীনতাকামীদের পক্ষে নিউজ পোস্ট করায় গত ৪ই ফেব্রুয়ারী ফাহাদ শাহ্‌কে গ্রেপ্তার করে কাশ্মীরের পুলওয়ামার পুলিশ। এরপর অন্যায়ভাবে তাঁকে ১০ দিনের রিমান্ডে নেয় তারা।

২২ দিন পর গত ২৬ ফেব্রুয়ারী জামিন পাওয়ার কয়েক ঘন্টা পরে শাহকে একই মামলায় আবারও গ্রেপ্তার করে শোপিয়ান পুলিশ। ৫ ই মার্চ তিনি দ্বিতীয় মামলায়ও জামিন পান। কিন্তু এবারও জামিন পাবার সাথে সাথে তাঁকে আবারও সেই মামলার কারণে গ্রেপ্তার করা হয়।

এই নিয়ে গত এক মাসে তিনবার শাহ্‌কে অন্যায়ভাবে গ্রেপ্তার করেছে কাশ্মীরের হিন্দুত্ববাদী পুলিশ। শুধু অন্যায়ভাবে গ্রেপ্তারই না বরং তাঁকে রিমান্ডে নিয়েও বারবার নির্যাতন করছে হিন্দুত্ববাদীরা।

উল্লেখ্য যে ফাহাদ স্বাধীনতাকামীদের পক্ষে এবং হিন্দুত্ববাদী সেনাদের অপরাধ নিয়ে সরাসরি সমালোচনা করে পোস্ট দেওয়ায় তাঁকে ‘দেশবিরোধী কন্টেন্ট’ প্রচারণার অপরাধে গ্রেপ্তার করে কাশ্মীরের হিন্দুত্ববাদী পুলিশ।

ফাহাদ শাহ্‌ এর ঘটনা অবশ্য নতুন কিছু নয়। এর আগেও এই হিন্দুত্ববাদীরা কাশ্মীরি সাংবাদিকদের হুমকি-ধমকি, গুম-খুন এর মাধ্যমে সত্য প্রকাশ করতে বাঁধা দিয়েছে। কিন্তু উগ্র বিজেপি সরকার কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করার পর এই অবস্থা যেন দিনের পর দিন আরও খারাপের দিকে এগোচ্ছে।

বিশ্লেষকরা বলছেন কাশ্মীরে স্বাধীনতাকামীদের পক্ষে যারাই আজ আওয়াজ তুলছে তাদেরই জঙ্গি-সন্ত্রাসী ট্যাগ দিয়ে হয় জেলে পাঠাচ্ছে আর না হয় গুলি করে হত্যা করছে হিন্দুত্ববাদীরা। আর সেদিন বেশি দূরে নয় যেদিন কাশ্মীরের পুরো মুসলিম সম্প্রদায়কেই ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে একযোগে হত্যা করবে এই উগ্র হিন্দুত্ববাদীরা।

———–
তথ্যসূত্রঃ Scroll.in – J&K: Journalist Fahad Shah booked under UAPA for second time in 37 days, says his lawyer
লিংকঃ https://tinyurl.com/2p82cjua

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন