মালিতে জাতিসংঘের সামরিক বহরে হামলা: নিহত ১ সেন

ত্বহা আলী আদনান

0
93

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে অমুসলিমদের সংঘ জাতিসংঘের বহুমাত্রিক সামরিক জোট (MINUSMA) বাহিনীর উপর বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত ১ সেনা নিহত হওয়ার কথা জানিয়েছে জোটটি।

স্থানীয় সূত্র জানায়, অমুসলিম জোটটির সেনারা যখন মালির উত্তরাঞ্চলে টহল দিচ্ছিল, তখন বিকট শব্দে একটি মাইন বিস্ফোরণের ঘটনা ঘটে। যার ফলশ্রুতিতে জাতিসংঘের কথিত শান্তিরক্ষী বাহিনীর এক সদস্য মারা যায়।

মালিতে MINUSMA-এর বিশেষ প্রতিনিধি ‘এল গাসিম ভেন’ এক বিবৃতিতে জানায় যে, কুফ্ফার জোটটির সেনারা কিদাল অঞ্চলে টহল দেওয়ার সময় একটি মাইন বিস্ফোরণের কবলে পড়ে। যার ফলে এক সৈন্য মারা যায়।

নাম প্রকাশ না করার শর্তে এএফপি’র সাথে কথা বলার সময়, MINUSMA এক কর্মকর্তা দাবি করে যে, নিহত জাতিসংঘের উক্ত সেনা সদস্য গিনি ইউনিটের সাথে যুক্ত ছিল। ঐ কর্মকর্তা আরও যোগ করে যে, গিনির উক্ত সৈন্য বোমা বিস্ফোরণে প্রথম আহত হলে কিদাল অঞ্চলের জাতিসংঘ-সংশ্লিষ্ট একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু দখলদার সৈন্যটির আঘাত এতটাই গুরুতর ছিলো যে, আঘাতের যন্ত্রণা সহ্য করতে না পেরে সেখানেই তার মৃত্যু হয়।

আঞ্চলিক সূত্র জানায়, আল কায়েদা পশ্চিম আফ্রিকান শাখা জামা’আত নুসরতুল-ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) গ্রুপ বরকতময় এই হামলাটি চালিয়েছেন। বর্তমানে কিদাল রাজ্যে দলটি অনেক সক্রিয় রয়েছে। এছাড়াও তাঁরা সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি দখলদার যোদ্ধাদের টার্গেট করে করে হত্যা করেছেন, যাতে করে এই অঞ্চলেও একটি ইসলামি ইমারত প্রতিষ্ঠা করা যায়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন