ইথিওপিয়ায় আশ-শাবাবের হামলা অব্যাহত: নিহত ৪০ এরও বেশি

ত্বহা আলী আদনান

3
828

সোমালিয়ার সীমান্তবর্তী ইথিওপিয়ার ওগাদিন রাজ্যে আশ-শাবাব এবং দেশটির সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে বলে জানা গেছে। এতে প্রতিদিনই কয়েক ডজন ইথিওপিয়ান সৈন্য নিহত এবং আহত হচ্ছে।

বিবরণ অনুযায়ী, গত মাসে ইথিওপিয়ার ওগাদিন রাজ্য দেশটির কুফ্ফার বাহিনী ও ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিনের মাঝে শুরু হওয়া লড়াই এখনো চলমান রয়েছে। বর্তমানে রাজ্যটির এল-কেরী জেলায় ইথিওপিয়ার ‘লিউ’ সামরিক বাহিনীর অবস্থানগুলোতে তীব্র হামলা চালাচ্ছেন শাবাব যোদ্ধারা। জেলাটির পাহাড়ি এলাকা এবং কৌশলগত অবস্থানগুলো উপর নিয়ন্ত্রণ ধরে রেখে সামনে অগ্রসর হচ্ছেন শাবাব যোদ্ধারা। ফলে উক্ত অঞ্চলটিতে উভয় বাহিনীর মাঝে তীব্র লড়াই ছড়িয়ে পড়েছে।

সূত্র মতে, অঞ্চলটিতে দুটি গ্রুপই একে অপরের মুখোমুখি হয়ে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে এই অভিযানে আশ-শাবাবের দুর্দান্ত হামলায় ‘লিউ’ বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। এর কারণ হচ্ছে, আশ-শাবাব বহু বছর ধরেই পাহাড় আর মরুভূমিতে গেরিলা যুদ্ধ চালিয়ে অভ্যস্ত।

স্থানীয় বিভিন্ন সূত্র অনুসারে, অঞ্চলটিতে শুধু গত ৮ আগষ্টের লড়াইয়ে ৪০ থেকে ৫০ এর বেশি ইথিওপিয়ান সৈন্য নিহত হয়েছে। এসময় অভিযানে আহত অনেক সৈন্যকে ইথিওপিয়ার হারগেল এবং গোডাই অঞ্চলের হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। যাদের অনেকের অবস্থাই ছিলো আশংকাজনক।

উল্লেখ্য যে, সাম্প্রতিক মাসগুলিতে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের সামরিক কার্যকলাপ সোমালিয়া সংলগ্ন ইথিওপিয়ার ওগাদিন রাজ্যেও প্রসারিত হয়েছে। খৃষ্টান অধ্যুষিত দেশটির এই রাজ্যটিতে মুসলিম জনগণ বসবাস করেন। রাজ্যটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোমালিয়া থেকে দখল করে নেওয়া হয়েছিল।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন