আইএস-এর বিদেশি অর্থায়ন ও নিয়োগ প্রধান আটক; বাঘলান ও পাকতিয়ায় অস্ত্র জব্দ

আবু আব্দুল্লাহ

1
1542

ইসলামি ইমারত আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ ‘জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্স’ (জিডিআই)-এর জানবাজ গোয়েন্দারা খাওরিজ গোষ্ঠী আইএসআইএস গ্রুপের বৈদেশিক ও আর্থিক সম্পর্কের দায়িত্বে একজন ব্যক্তিকে আটক করেছে।

ইমারতে ইসলামিয়ার অফিসিয়াল সাইট alemarahenglish.af-এর বিবরণ অনুসারে, আব্দুল মালিক বা “মালিকি” ইউরপের দেশ ইউক্রেন, জার্মানি এবং স্পেন থেকে খারিজি গোষ্ঠী আইএস-এর জন্য আর্থিক সহায়তা পেয়েছিলেন। এবং আইএস-এর কর্মী নিয়োগ সংক্রান্ত বিষয়েরও দায়-দায়িত্ব ছিল তার।

উল্লেখ্য, সারাদেশে হাসপাতালে, মসজিদে ও হক্কানি আলেম-উলামাদের মজলিশে বোমা হামলা করে সাধারণ মুসলিম হত্যাসহ নানান অপরাধ ও নৈরাজ্য সৃষ্টির কাজ সংগঠিত করার পর, খারেজি গোষ্ঠী আইএস নির্মূলে চিরুনি অভিযান শুরু করেন তালিবান মুজাহিদগণ। জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্সের মুজাহেদিনদের এমনই একটি জটিল অভিযানের সময় তাকে গ্রেফতার করা হয়।

মালিকি এই গোষ্ঠীতে নতুন নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের সংগঠিত ও নেতৃত্ব দেওয়ার মিশনের দায়িত্বেও ছিল।

আইএস নির্মূলের অভিযান ছাড়াও ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ দেশের প্রতিটি মুসলিমের নিরাপত্তা ও দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন অভিযান অব্যাহত রেখেছেন, আলহামদুলিল্লাহ্‌। এই লক্ষে যথাযথ কর্তৃপক্ষের নির্দেশে মুজাহিদগণ দেশের বিভিন্ন স্থানে অবৈধ অস্ত্র ও মাদকের বিরুদ্ধে জোরালো অভিযান চালাচ্ছেন।

সেই ধারাবাহিকতায়, বাঘলান প্রদেশের গোয়েন্দা বিভাগের জেনারেল ডিরেক্টরেটের আধিকারিকরা প্রদেশের খানজান জেলায় বেশ কয়েকটি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি অভিযান পরিচালনা করেছেন। সেখানে তাঁরা অনেক অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং ৬০ কিলোগ্রাম হাশিশ খুঁজে পেয়েছেন এবং এসব কিছুই বাজেয়াপ্ত করেছেন।

অপর একটি অভিযানে পাকতিকা প্রদেশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা প্রদেশের তেরওয়া জেলায় অবৈধভাবে মজুত করা বেশ কিছু অস্ত্র ও সামরিক সরঞ্জাম আবিষ্কার ও জব্দ করেছেন।



তথ্যসূত্র :
———
1. Head of Khawarij Foreign Funding, Recruitment Arrested
https://tinyurl.com/y5pvfsz5
2.
Weapons, Hashish recovered in Baghlan
https://tinyurl.com/bwvy6nuh
3. Ammunition Confiscated in Paktika Operation
https://tinyurl.com/mx5wtw5

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনা ফাঁসো | আল-কায়েদার যুগান্তকারী হামলায় ৬৫ শত্রুসেনা হত, ৯০টি সাঁজোয়া যান ধ্বংস
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || সেপ্টেম্বর ৫ম সপ্তাহ, ২০২২ঈসায়ী