১৮ বছর গুয়ান্তানামোতে বন্দী থাকার পর প্রমাণ হলো তিনি নির্দোষ!

0
611
মুক্তিপ্রাপ্ত সাইফুল্লাহ। ছবি: টুইটার

দীর্ঘ ১৮ বছর পর যুক্তরাষ্ট্রের কুখ্যাত গুয়ানতানামো বে কারাগার থেকে মুক্তি পেয়েছেন সেখানকার সবচেয়ে বয়স্ক বন্দী সাইফুল্লাহ পারাচা। মানবাধিকারের ঠিকাদার আমেরিকা তার বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণ করতে না পেরে অবশেষে তাকে মুক্তি দিতে বাধ্য হয়।

জানা যায়, নাইন-ইলেভেন হামলায় জড়িত সন্দেহে এই পাকিস্তানি মার্কিন ব্যবসায়ীকে ২০০৩ সালে থাইল্যান্ড থেকে গ্রেপ্তার করে এফবিআই। এরপর গত ২৯ অক্টোবর কিউবায় অবস্থিত বিশ্বের অন্যতম নিকৃষ্ট এই কারাগার থেকে পাকিস্তান ফিরেছেন ৭৫ বছর বয়সী এই মুসলিম। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সাইফ উল্লাহর মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

 

কুখ্যাত গুয়ান্তানামো কারাগারের কিছু বন্দী। ছবি: টুইটার

বর্তমানে তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে। তবে আশংকার বিষয় হচ্ছে, এই কারাগার থেকে মুক্তি পাওয়া বেশিরভাগ মুসলিম চরম মাত্রার নির্যাতনের কারণে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছেন।

সন্ত্রাসী আমেরিকার বর্বর সেনারা মাজলুম বন্দীদের ওপর এমন পাশবিক নির্যাতন চালালেও তাদের বিরুদ্ধে দালাল জাতিসংঘ কিছুই করে না। যদিও তারা মুখে মানবাধিকারের সবক দেয়, তারাই বিশ্বে মানবাধিকার লঙ্ঘনে সবার শীর্ষে রয়েছে।

তথ্যসূত্র:

——

  1. Guantanamo Bay’s oldest prisoner has been released to his home country, Pakistan, after almost two decades – https://tinyurl.com/56nbuzaf 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিরিয়ায় হিজাব নিষিদ্ধ করলো আমেরিকার দালাল এসডিএফ; মুসলিমদের বিক্ষোভ
পরবর্তী নিবন্ধবুরকিনান সেনা কনভয়ে আল-কায়েদার হামলা: অন্তত ২৩ শত্রুসেনা হতাহত, বন্দী ১১