জনসেবায় ইমারতে ইসলামিয়া || ৪২০৮ অভাবগ্রস্ত পরিবার পেল আর্থিক-অনার্থিক সহায়তা

আবু আব্দুল্লাহ্‌

0
980
আফগানিস্তানজুড়ে ত্রান ও অর্থ-সহায়তা বিতরণ। ছবিঃ alemarahenglish.af

দেশগঠন, অর্থনীতি শক্তিশালীকরণ ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের পাশাপাশি তালিবান সরকার অধিক গুরুত্ব দিচ্ছে দেশের অভাবি ও দরিদ্রপীড়িত জনগণের সাহায্য-সহযোগিতায়।

দেশের ভিন্ন ৫টি প্রদেশে গত ৭ দিনে মোট ৪ হাজার ২০৮ টি পরিবারকে নিজস্ব উদ্যোগে এবং সাহায্য সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে আর্থিক ও অনার্থিক সহায়তা প্রদান করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান সরকার।

গত ২১ নভেম্বর লোগার প্রদেশের শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তারা এসিএইচআরও এবং ইউএনএইচসিআর সংস্থাগুলির সমন্বয়ে প্রদেশের কেন্দ্র ও মোহাম্মদ আগা জেলার সাথে সম্পর্কিত প্রায় ৬০০ বাস্তুচ্যুত ও অভাবী পরিবারকে খাদ্যবহির্ভূত সামগ্রী সরবরাহ করেছে।

প্রতিটি পরিবারকে ১১টি অখাদ্য সামগ্রী দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ২টি ব্যাটারি, ২টি সোলার প্যানেল, একটি ফ্রেম, একটি কন্ট্রোলার, একটি বক্স, ১৫ মিটার ব্যাটারি লাইন এবং অন্যান্য কিছু সামগ্রী।

লোগারের ডেপুটি গভর্নর মাওলাবী ইনায়েতুল্লাহ সুজা আদির বিতরণ অনুষ্ঠানে এসব প্রতিষ্ঠানের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে গত ১৮ নভেম্বর সুক্রবার আফগান রেড ক্রিসেন্ট সোসাইটি (ARCS) পাকতিকা প্রদেশের বারমাল জেলায় ভয়াবহ ভূমিকম্পে ধ্বংস হওয়া ৫৩০টি পরিবারকে বাড়ি পুনর্বাসনের জন্য মোট ২২,৫৭৪,০০০ আফগানি সহায়তা পেকেজের অবশিষ্ট ৪০ ভাগ, অর্থাৎ মোট ৯১৪২০০০ আফগানি নগদ সহায়তার কিস্তি বিতরণ করেছে।

এর আগে উপরে উল্লেখিত ঐ ৫৩০ পরিবারকেই  ARCS ৬০ ভাগ কিস্তি বিতরণ করেছিল, যার মোট পরিমাণ ছিল ১৩,৪৩২,০০০ আফগানি। পরিবারগুলকে সর্বমোট ২২,৫৭৪,০০০ আফগানি বিতরণ করা হয়েছে। উপরে উল্লিখিত সাহায্য ICRC-এর আর্থিক সহায়তার আওতায় প্রদান করা হয়েছিল।

হেলমান্দ প্রদেশেও গত ২১ নভেম্বর তারিখে ৬১৫টি অভাবী পরিবারকে নগদ সহায়তা প্রদান করা হয়। শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক অধিদপ্তর হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ শহরে ক্ষুধা-বিরোধী ফাউন্ডেশন (AAH)-এর আর্থিক সহযোগিতায় এই আর্থিক সময়তা প্রদান করে৷

বিশদ বিবরণ অনুসারে, প্রতিটি বাস্তুচ্যুত পরিবারকে ২১০০০ আফগানিকরে দেওয়া হয়েছিল, যাদের জরিপ করা হয়েছিল। এএএইচ ইনস্টিটিউট, শরণার্থী বিষয়ক বিভাগ, প্রাদেশিক সরকার, গোয়েন্দা বিভাগ এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই বিতরণ অনুষ্ঠানে অংশ নেন।

১৭ নভেম্বর বাঘলান প্রদেশেও শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক বিভাগ প্রদেশের ১০১৫টি বাস্তুচ্যুত পরিবারকে নগদ সহায়তার সিরিজ প্রদান শুরু করেছে৷

বাঘলানের শরণার্থী ও প্রত্যাবর্তন বিষয়ক প্রধান হাজী মুহাম্মদ ইব্রাহিম ওমারি বাখতার এজেন্সির স্থানীয় সংবাদদাতাকে বলেছেন যে, “জরিপ করা পরিবারগুলির প্রত্যেককে নগদ সহায়তা হিসাবে ২৭৫ ডলার দেওয়া হবে। উদ্দেশ্য হল- বাস্তুচ্যুত পরিবারগুলিকে তাদের আসল জায়গায় ফিরে যাওয়ার সুবিধা দেওয়া।“

তিনি আরও বলেন যে ত্রাণ প্রক্রিয়া শেষ হলে বাঘলানে বাস্তুচ্যুত পরিবারের সংখ্যা হ্রাস পাবে।

এর ঠিক একদিন আগে অর্থাৎ ১৬ নভেম্বর পাকতিয়া প্রদেশে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) আর্থিক সহযোগিতা এবং মানবিক সহায়তায় পল্লী উন্নয়ন ও পুনর্গঠন অধিদপ্তরের তত্ত্বাবধানে রাজধানী গার্ডেজের ২৪৪৮টি পরিবারকে নগদ অর্থ বিতরণের সিরিজ কর্মসূচি শুরু হয়েছে। আফগান জার্মান হেল্প কোঅর্ডিনেশন অফিস (AGHCO)।

এটি নগদ অর্থ বিতরণের পঞ্চম রাউন্ড, যা উল্লিখিত সংখ্যক পরিবারের মধ্যে বিতরণ করা হয়। এবং প্রতিটি পরিবারকে ৪৩০০ আফগানি দেওয়া হয়।

এভাবে সারা দেশের দরিদ্রপীড়িত জনগণের পাশে দাঁড়িয়েছেন ইমারতে ইসলামিয়ার উমারা ও কর্মকর্তাগণ। কোথাও তাঁরা নিজ উদ্যোগে সহায়তা বিতরণ করছেন, আবার কোথাও সাহায্য সংস্থাগুলোর দেওয়া সহায়তাগুলো সঠিক উপায়ে জনগণের হাতে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করছেন আলহামদুলিল্লাহ্‌।

আশা করা যায়, অচিরেই তাঁরা গোটা আফগানিস্তানকে দারিদ্রমুক্ত করতে এবং দেশকে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দার করাতে সক্ষম হবেন ইনশাআল্লাহ্‌।



তথ্যসূত্র:
——–
1.
Over 600 needy families recive aid in Logar
https://tinyurl.com/bdhxauu5
2.
ARCS distributes cash assistance to over 500 families in Paktika
https://tinyurl.com/bdhxauu5
3. Over 600 families receive cash assistance in Helmand
https://tinyurl.com/52xf8y4e
4.
Over 1000 IDP families receive cash assistance in Baghlan
https://tinyurl.com/2he9tu6y
5. 2448 families receive cash assistance in Paktia
https://tinyurl.com/4ujfj5pw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন