মুসলিম বিদ্বেষ ও সামাজিক প্রতিকূলতায় হিন্দুত্ববাদী ভারত অগ্রগামীঃ পিউ রিপোর্ট

মাহমুদ উল্লাহ

0
522
তাবলীগের বিদেশী সাথীরা মাকতুব মিডিয়ার সাথে কথা বলার সময় ভারতে অবস্থানকালীন তিক্ত অভিজ্ঞতার কথা তুলে ধরেন। ফাইল ফটো: মাকতুব মিডিয়া।

সম্প্রতি থিঙ্ক ট্যাঙ্ক পিউ রিসার্চ সেন্টার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুসারে, ২০২০ সালে (COVID-19) করোনা মহামারী চলাকালীন ভারতে সর্বোচ্চ স্তরের মুসলিম বিদ্বেষ পরিলক্ষিত হয়েছিল।

এছাড়াও সামাজিক প্রতিকূলতা সূচকে সার্বিক বিবেচনায় ভারত 10 এর মধ্যে 9.4 স্কোর করেছে। অর্থাৎ, ভারত সামাজিক ভাবে খুবই প্রতিকূল একটি দেশ। নাপাক মুশরিকরা আফগানিস্তানকে খুবই ভয়ংকর রাষ্ট্র হিসেবে উপস্থান করলেও, তারা নিজেরাই এ সূচকে আফগানিস্তানের চেয়ে পিছিয়ে আছে।

থিঙ্ক ট্যাঙ্ক পিউ রিসার্চ সেন্টার থেকে গত মঙ্গলবার ১৩ তম বার্ষিক গবেষণা প্রতিবেদনে এই রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে তুলে ধরা হয়, ভারতে করোনা জিহাদের মতো ইসলামোফোবিক হ্যাশট্যাগ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এছাড়াও করোনা ভাইরাসের জন্য ভিত্তিহীনভাবে মুসলমানদেরকে দোষারোপ করা হয়েছিল।

এমনকি, করোনভাইরাস ছড়িয়ে দেওয়ার অভিযোগে ভারতে মুসলমানদের উপর চালানো একাধিক হামলার কথাও এই প্রতিবেদনে উঠে এসেছে। বিশেষভাবে, তাবলিগি জামাতের বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের আগ্রাসন এবং মুসলিম বিরোধী প্রচারণার কথা রিপোর্টে উল্লেখ করা হয়।

ভারত সরকারের নির্দেশনা অনুযায়ী তাবলিগি সাথীরা পরিপূর্ণ সহায়তা করা সত্ত্বেও হিন্দুত্ববাদী পুলিশ আইনের অপব্যবহার করে বিদেশী সহ অনেক মুসলমানদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে।

করোনা মহামারী চলাকালীন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ইসলামোফোবিক হ্যাশট্যাগ এবং পোস্ট আকস্মিকভাবে বেড়ে গিয়েছিল। পাশাপাশি মুসলিমদের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে ভাইরাস ছড়ানোর অভিযোগ এনে “করোনা জিহাদ” প্রোপাগান্ডা ছড়ানো হয়েছিল।

উত্তরপ্রদেশ রাজ্যের বিজেপি বিধায়ক মুসলিম বিক্রেতাদের বয়কটের আহ্বান জানিয়ে বলেছিল, মুসলিমদের “লালা দিয়ে শাকসবজি সংক্রামিত হচ্ছে।”

পিউ রিপোর্ট এর পাশাপাশি আরও অনেক সংস্থা পুরো বিশ্বকে সতর্ক করে আসছে যে, হিন্দুত্ববাদী ভারত এক নৃশংস মুসলিম গণহত্যার পরিবেশ তৈরি করে যাচ্ছে। জেনোসাইড ওয়াচ এর মতে, ভারতে মুসলিম গণহত্যা কেবল এক ধাপ দূরে। এমতাবস্থায়, মুসলিম উম্মাহ ঐবক্যবদ্ধ হতে ব্যর্থ হলে ইতিহাস আরেকটি ভয়ংকর মুসলিম গণহত্যার সাক্ষী হবে।


তথ্যসূত্র:

১। Muslims targeted, Christians killed in custody; India saw highest levels of religious hostilities during lockdown: Report – https://tinyurl.com/msmk2vyw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন