কেনিয়ায় শাবাবের হামলায় অন্তত ২০ ক্রুসেডার সৈন্য হতাহত

ত্বহা আলী আদনান

0
564

সাম্প্রতিক মাসগুলোতে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার হিরানে যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। ফলে কেনিয়ায় যুদ্ধের তীব্রতা কিছুটা কমে এসেছে। তবে এসময়েও থেমে থেমে হামলা জারি রেখেছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব।

গত ৭ ডিসেম্বর বুধবারেও কেনিয়ায় এ ধরনের ২টি সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ। এর প্রথমটি চালানো হয়েছে কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় গারিসা রাজ্যের ইয়ানবিস এলাকার কাছে। সেখানে দেশটির ক্রুসেডার সেনাদের একটি কাফেলা লক্ষ্য করে অতর্কিত হামলা চালান মুজাহিদগণ।

এই হামলায় ক্রুসেডার বাহিনীর অন্তত ৯ সৈন্য নিহত এবং আরও ৭ সৈন্য আহত হয়েছে। এছাড়াও লড়াইয়ের সময় মুজাহিদদের শক্তিশালী বোমা বিস্ফোরণে ক্রুসেডার বাহিনীর একটি গাড়ি পুরোপুরি ধ্বংস হয় এবং অন্য একটি ক্ষতিগ্রস্ত হয়।

হারাকাতুশ শাবাব মুজাহিদিন তাদের দ্বিতীয় সফল হামলাটি চালিয়েছেন কেনিয়ার উপকূলীয় লামু রাজ্যের শাঙ্গানি এলাকায়। সেখানে মুজাহিদগণ কেনিয়ান বাহিনীর একটি অস্থায়ী সামরিক ঘাঁটিতে অতর্কিত হামলা চালান। এতে ক্রুসেডার বাহিনীর কমপক্ষে ৪ সৈন্য হতাহত হয় এবং অন্যরা পালিয়ে যায়। কাপুরুষ ক্রুসেডার সেনারা পলায়ন করলে মুজাহিদগণ ঘাঁটিটি পুড়িয়ে দেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন