মালিতে দ্বীন কায়েমের লড়াই প্রসারিত করার ঘোষণা আল-কায়েদার

ত্বহা আলী আদনান

1
846
ফাইল ছবিঃ যুদ্ধের জন্য প্রস্তুত জেএনআইএম মুজাহিদিন

২০১৩ সাল থেকেই পশ্চিম আফ্রিকার দেশ মালিতে আন্তর্জাতিক কুফ্ফার শক্তি ও আঞ্চলিক গাদ্দার সামরিক বাহিনীর বিরুদ্ধে একযোগে লড়াই চালিয়ে যাচ্ছেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিনোধ বাহিনী ‘জেএনআইএম’। সেই সূত্র ধরেই সম্প্রতি দেশটি ‘কাই’ রাজ্যে পশ্চিমা সমর্থিত গাদ্দার মালিয়ান সেনাবাহিনীর অবস্থানে সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ।

সেই সাথে মালির সর্বত্র শরীয়াহ কায়েম না হওয়া পর্যন্ত সামরিক বাহিনীর বিরুদ্ধে হামলা চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে দলটি। জেএনআইএম-এর মিডিয়া আউটলেট ‘আয-যাল্লাকা’ মিডিয়া প্রকাশিত এক বিবৃতিতে এমনটি ঘোষণা করেছে দলটি। যেখানে গত ৬ ডিসেম্বর পরিচালিত একটি হামলার দায়ও স্বীকার করেছেন মুজাহিদগণ।

রিপোর্টে বলা হয়, গত মঙ্গলবার মালির কাই রাজ্যের নিমাজালা অঞ্চলে মালিয়ান সেনাবাহিনীর একটি সুরক্ষিত অবস্থানে এ্যামবুশ হামলা চালিয়েছেন মুজাহিদগণ। এতে বহু সংখ্যক গাদ্দার সৈন্য নিহত এবং আহত হয়েছে। তবে হামলার লক্ষ্যবস্তু স্থানটি শত্রুপক্ষের আওতায় থাকায়, মুজাহিদগণ অভিযান শেষে ঘটনাস্থল ত্যাগ করেন। ফলে হামলার ক্ষয়ক্ষতির সুনির্দিষ্ট পরিসংখ্যান জানা যায়নি।

বিবৃতিতে আরও যোগ করা হয়, “জামায়াত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমীন (জেএনআইএম) গাদ্দার মালিয়ান সেনাবাহিনীর উপর পুরো দেশ জুড়ে, পূর্ব-পশ্চিম এবং উত্তর-দক্ষিণ সবদিক থেকে হামলা চালাতে থাকবেন। আর এই হামলা অব্যাহত থাকবে, যতদিন না আল্লাহর যমীনে আল্লাহর আইন বাস্তবায়িত হচ্ছে, ইনশাআল্লাহ।”

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন