২০০ রোহিঙ্গা বহনকারী দুটি ট্রলার আন্দামান সাগরে নিখোঁজ

0
506
নিখোঁজ ট্রলারের আগের দৃশ্য। ছবি: টুইটার।

কমপক্ষে ২০০ রোহিঙ্গা বহনকারী দুটি ট্রলার মালয়েশিয়ার কাছাকাছি আন্দামান সাগরে গত দুই সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছে। গত কয়েকদিন আগেই ট্রলারের মাঝি সেটেলাইট ফোনে জানিয়েছিল যে খাবার ও পানীয়ের অভাবে ইতোমধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে।

বর্তমান ট্রলার দু’টির আনুমানিক অবস্থান- ছবি:টুইটার।

রোহিঙ্গা মানবাধিকার কর্মীরা মালয়েশিয়া সরকারের কাছে আহ্বান জানিয়েছেন তারা যেন দ্রুত এসকল রোহিঙ্গাদেরকে উদ্বারের পদক্ষেপ নেন। নতুবা তারা নিশ্চিত মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

আর আগে গত ৮ ডিসেম্বর আন্দামান সাগরে ভাসতে থাকা একটি ট্রলার থেকে ১৫৮ জন রোহিঙ্গাকে উদ্বার করে ভিয়েতনামের অফশোর গ্যাস ও তেল কোম্পানি। এরপর তাদেরকে অমানবিকভাবে মিয়ানমার জান্তা সরকারের কাছে তুলে দেয়া হয়। অথচ মিয়ানমার জান্তার নির্যাতন থেকে বাঁচতেই তারা গত পাঁচ বছর ধরে পালিয়ে বেড়াচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, জান্তা সরকারের কাছে হস্তান্তরের সময় উদ্বারকৃত রোহিঙ্গা মুসলিমরা হাউমাউ করে কাঁদছেন। এছাড়াও রোহিঙ্গাদেরকে শারিরিক নির্যাতন করার দৃশ্যও ভিডিওতে দেখা গেছে।

উল্লেখ্য যে, গত নভেম্বর মাসের শেষের দিকে বাংলাদেশ থেকে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছিল ট্রলারগুলো। দুর্ভাগ্যবশত গত এক সপ্তাহ আগে ট্রলারগুলোর ইঞ্জিন বিকল হয়ে সাগরে ভাসতে থাকে। এগুলোর মধ্যে একটি উদ্বার হলেও বাকী দু’টি এখন সাগরে নিখোঁজ রয়েছে।


তথ্যসূত্র:
১। Two more boats are still missing while one was rescued by Off shore gas and oil company and handed over to the Junta of Myanmar – https://tinyurl.com/mr9w7u2s
২। Activists appeal for rescue of Rohingya refugees stranded at sea in leaking boat – https://tinyurl.com/dzb9aey3
৩। REPORTS THAT VIETNAM(?) HAS HANDED THE RESCUED 158 Rohingya to the Myanmar navy – https://tinyurl.com/mtecsz56
৪। News of a boat carrying Rohingya floating in the sea near Thailand – https://tinyurl.com/4dub8de8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুত্ববাদী ছাত্র সংগঠনের মুসলিম গণহত্যা ও গণ ধর্মান্তরকরণের চক্রান্ত ফাঁস
পরবর্তী নিবন্ধএবার হায়দ্রাবাদে হালাল বিরোধী প্রচারণা চালাচ্ছে হিন্দুত্ববাদী দলগুলো