মুসলিমদের প্রতি ঘৃণা ছড়াতে ভারতীয় ANI মিডিয়ার দ্বিচারিতা

0
580

হিন্দুত্ববাদী ভারতে সর্বত্রই জ্বলছে মুসলিম বিদ্বেষের আগুন। হিন্দুত্ববাদী নেতাকর্মী ও ধর্মীয় গুরুরা মুসলিম বিদ্বেষ ছড়িয়ে মুসলিম গণহত্যার মাঠ প্রস্তুত করে যাচ্ছে। পাশাপাশি, মুসলিম বিদ্বেষের পালে হাওয়া দিয়ে একেরপর এক প্রোপাগান্ডা চালাচ্ছে হিন্দুত্ববাদী মিডিয়াগুলো।
জনমনে ইসলাম ও মুসলিম বিদ্বেষ গেঁথে দিতে প্রতিনিয়ত সন্দেহের বশে, কোন ধরণের তদন্ত ছাড়াই মুসলিমদের নাম উল্লেখ করে অপরাধী হিসেবে চালিয়ে দিচ্ছে হিন্দুত্ববাদী মিডিয়াগুলো। অন্যদিকে, হিন্দুরা খুন ও ধর্ষণের মত নিকৃষ্ট অপরাধ করলেও তাদের নাম উল্লেখ করছে না। হিন্দুত্ববাদী অপরাধের নিউজগুলো সেভাবে প্রচারও করছে না।
ভারতীয় ANI (এএনআই) মিডিয়ার দ্বিচারিতা ও তাদের কূটকৌশলের কয়েকটি নমুনা তুলে ধরা হলো:

এই নিউজে অভিযুক্ত ব্যক্তিটি মুসলিম, তাই ANI মিডিয়া অভিযুক্তের নাম উল্লেখ করেছে।

এই নিউজে অভিযুক্ত ব্যক্তিটি মুসলিম নয়। তাই ANI অভিযুক্তের নাম এড়িয়ে গেছে, যদিও হিন্দু ব্যক্তির অপরাধ মুসলিম ব্যক্তির থেকেও বেশি। এটাই প্রথম এমন করেছে তা নয়। বরং, সকল নিউজের ক্ষেত্রেই অভিযুক্ত মুসলিম হলে নাম উল্লেখ করে ব্যাপকভাবে হাইলাইট করে প্রচার করে হিন্দুত্ববাদী মিডিয়াগুলো।

এই নিউজে অভিযুক্ত ব্যক্তিটি মুসলিম। তাই অভিযুক্তের নাম উল্লেখ করেছে ANI।

এখানেও অপরাধীদের নাম উল্লেখ করে নাই। কারণ, এরা হিন্দু।

এটা কোন গোপন বিষয় নয় যে, ANI আসলে বিজেপির হয়ে মুসলিমদের প্রতি ঘৃণা ছড়ানোর জন্য কাজ করা হলুদ মিডিয়ার একটি অংশ। অভিযুক্ত ব্যক্তিদের মুসলিম নাম দেখতে দেখতে এ ধারণা তৈরী হওয়াটা স্বাভাবিক যে, সব অপরাধ মুসলিমরাই করে থাকে। আর হিন্দুরা মারাত্মক অপরাধ করলেও তাদের নাম প্রকাশ করে না হিন্দুত্ববাদী মিডিয়াগুলো। কিছুদিন পর হিন্দুত্ববাদী প্রশাসন হিন্দু অপরাধীদের ছেড়ে দিলেও সেগুলো মিডিয়াতে আসে না, কেউ টেরও পায় না। এভাবেই হিন্দুত্ববাদী মিডিয়াগুলো সুকৌশলে মুসলিমদের প্রতি বিদ্বেষ ছড়িয়ে যাচ্ছে।

তথ্যসূত্র:
——
1. Pic 1. Accused Muslim, ANI mentions the name of the accused.
Pic 2. Accused not Muslim, ANI avoids mentioning the name of the accused.
https://tinyurl.com/3c9f67s7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধব্রেকিং || পাক-আফগান সীমান্তে ফের তীব্র সংঘর্ষ: হতাহত ৪৮
পরবর্তী নিবন্ধইসরাইলি আগ্রাসনে লোমহর্ষক খুনের ঘটনা প্রত্যক্ষ করলো বিশ্ব