আসামে বড় ধরনের উচ্ছেদ অভিযান, বসতি হারাবে ১০০০ পরিবার

মাহমুদ উল্লাহ

0
571

আসামের হিন্দুত্ববাদী সরকার গত ১৯ ডিসেম্বর বাটাদ্রবা থান এলাকার আশেপাশে প্রায় ১০০০ বিঘা জমি থেকে বসতিবাড়ী উচ্ছেদ অভিযান শুরু করেছে। গত বিধানসভা নির্বাচনে হিন্দুত্ববাদী দলের প্রধান ইস্যু ছিল মুসলিমদের সরিয়ে জমি পরিষ্কার করা।

এটি আসামের সবচেয়ে বড় উচ্ছেদ অভিযান যা কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয়েছে। একজন সিনিয়র পুলিশ অফিসার পিটিআই সংবাদ সংস্থাকে বলেছে, উচ্ছেদ অভিযানে ৬০০ এর বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে।

এমনিভাবে, গত ০৩ সেপ্টেম্বর শোনিতপুর জেলার বড়সলা বিধানসভা এলাকার চিতলমারী গ্রামের অন্তত ৩০০টি বাড়ি বুলডোজার দিয়ে ধ্বংস করে দিয়েছে জেলা প্রশাসন। ব্রহ্মপুত্র নদীর উত্তর তীরে, বর্তমানে বিজেপি বিধায়ক হিন্দুত্ববাদী গণেশ কুমার লিম্বুর প্রতিনিধিত্বে চিতলমারি মুসলিম এলাকায় এই অভিযান চালানো হয়। পুলিশ দিয়ে গ্রামবাসীকে ঘিরে রেখে প্রায় ৫০টি এক্সকেভেটর দিয়ে মুসলিমদের বাড়িঘর এবং অন্যান্য স্থাপনা ভেঙে ফেলা হয়।

সেই ভিটেমাটি-হারানো মুসলিমদের দাবি, তাদের কাছে সব ধরনের সরকারি নথি ও পরিচয়পত্র থাকার পরেও কেবল মুসলিম হওয়ার কারণেই তাদেরকে জোর করে উচ্ছেদ করেছে হিন্দুত্ববাদী সরকার। কিছুদিন পরপরই হিন্দুত্ববাদী আসাম সরকার মুসলিম বাসিন্দাদের আবাস স্থলে বিভিন্ন অযুহাতে উচ্ছেদ অভিযান চালায়।

এর আগে, ২০২১ সালের সেপ্টেম্বরে এরকম উচ্ছেদ অভিযানে সাধারণ জনতা পুলিশকে বাঁধা দিলে, পুলিশের গুলিতে একজন নাবালক সহ দুই মুসলিম মারা যান; আহত হন ২০ জনেরও বেশি। ধলপুর গ্রামে একটি প্রাচীন শিবমন্দিরকে অনেক বড় আকারে গড়ে তোলার জন্য আসাম সরকার সেখানে এই উচ্ছেদ অভিযান চালিয়েছিল।

হিন্দুত্ববাদীদের স্বপ্ন হচ্ছে ভারতে মুসলিমমুক্ত করে রামরাজ্য প্রতিষ্ঠা করা। আর সেই লক্ষ্যেই তারা মুসলিম নির্মূলের বিভিন্ন পন্থা বাস্তবায়ন করে যাচ্ছে।


তথ্যসূত্র:

১। Largest eviction drive began in 4 Assam villages, 1000 families ‘to be cleared’ – https://bit.ly/3PNKYfq

২। Assam: Massive eviction drive underway in Sonitpur, Bengali Muslims at the receiving end (Maktoob Media) – https://tinyurl.com/yatk3jxw

৩। VIDEO LINK – https://tinyurl.com/yatk3jxw

৪। Massive Eviction Drive Underway Amid Tight Security In Assam, 299 Families Vacate 330 Acres Of Land – https://tinyurl.com/3fayadbm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুত্ববাদী হাইকোর্ট থেকেও ইসলামিক স্কলারের জামিন প্রত্যাখ্যান
পরবর্তী নিবন্ধশেখ হাসিনার নতুন রেসিপি: গোশতের বদলে কাঁঠাল