২০ দিন ধরে সাগরে ভাসমান রোহিঙ্গা ট্রলার, উদ্বারের এগিয়ে আসছে না কেউই

মুহাম্মাদ ইব্রাহীম

2
720

রোহিঙ্গাদের বহনকারী ট্রলার বিকল হয়ে সাগরে দিকবিদিক ঘুরাচ্ছিল। এদের মধ্যে দুটিকে উদ্বার করা হয়। এগুলোর মধ্যে একটি ট্রলার এখনো শতাধিক যাত্রী নিয়ে সাগরে ভাসমান রয়েছে। এটি গত ২০ দিন ধরে সাগরে ভেসে বেড়াচ্ছে। কিন্তু এখন পর্যন্ত উদ্বারে এগিয়ে আসেনি আন্তর্জাতিক বিশ্বের কেউই।

ট্রলার তিনটির একটি গত ৮ ডিসেম্বর ভাগ্যক্রমে ভিয়েতনামের একটি গ্যাস ও তেল কোম্পানির জাহাজের নজরে আসায় উদ্বার হয়। তবে, ভিয়েতনাম সরকার রোহিঙ্গাদের আশ্রয় না দিয়ে সন্ত্রাসী মিয়ানমার জান্তার কাছে তুলে দেয়।

অন্যদিকে দ্বিতীয় ট্রলারটি আন্দামান সাগর থেকে বাতাসে ভেসে ভারত মহাসাগরের শীলংকার উপকূলের কাছাকাছি আসে গত ১৮ ডিসেম্বর। আর সেখান থেকে ১০৪ জন রোহিঙ্গা মুসলিমকে উদ্ধার করেছে শ্রীলঙ্কার নৌবাহিনীর সদস্যরা। উদ্বারকৃতদের কয়েকজন গুরুতর অসুস্থ থাকায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকীদের পুলিশের কাছে হস্তান্তর করেছে শ্রীলংকান নৌবাহিনী। পুলিশ তাদের আদালতে তুলে তাদের ব্যাপারে করনীয় ঠিক করবে বলে জানা গেছে।

অন্যদিকে বর্তমানে তৃতীয় ট্রলারটি ইন্দোনেশিয়ার মালাক্কা প্রণালীতে অবস্থান করছে বলে জানা গিয়েছে। গত কয়েকদিন ধরে ট্রলারটিতে পানি ও খাবার ছাড়াই রয়েছে বলে জানা যাচ্ছে। এবং ইতোমধ্যে বেশ কয়েকজন মারা গিয়েছে। দ্রুত তাদের উদ্বারের জন্য বিভিন্ন মানবাধিকার কর্মী আহ্বান জানিয়ে আসছে। কিন্তু কোন দেশ বা সংস্থা এখন পর্যন্ত তাদের উদ্বারে এগিয়ে আসেনি। যে দু’টি ট্রলার উদ্বার হয় সেগুলোও ভাগ্যক্রমে নজরে আসায় উদ্বার হয়।

এদিকে গত ২০ দিন ধরে রোহিঙ্গাদের পক্ষ থেকে উদ্বারের আকুতি জানানোর পরও কথিত উন্নত ও সভ্য বিশ্বের কেউই এগিয়ে আসেনি। তারা মানবাধিকার ও নারী অধিকার নিয়ে আফগানিস্তানসহ মুসলিম দেশগুলোতে হস্তক্ষেপ করে আসলেও, রোহিঙ্গা নারী ও শিশুদের উদ্বারে নেই কোন তৎপরতা।

অন্যদিকে বর্তমান বিশ্বের নামধারী মুসলিম দেশগুলোর কাছে অত্যাধুনিক সব নৌযান ও উড়োজাহাজ রয়েছে। তারা শুধু নিজেদের জাহির করতে অপ্রয়োজনে মিলিয়ন ডলার ব্যয় করলেও, মাজলুম মুসলিমদের বিপদের তাদের এক ডলারও কাজে লাগছেনা।



তথ্যসূত্র:
——–
1. Sri Lanka navy rescues over 100 Rohingya adrift in rough seas-
https://tinyurl.com/yzvjrztp
2. Southeast Asian MPs call on ASEAN member states and other countries in the region to rescue boat with up to 200 Rohingya refugees-
https://tinyurl.com/bdevmbav
3. রোহিঙ্গা উদ্বারের ভিডিও
https://tinyurl.com/yckcjtna

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাক-সিটিডি কম্পাউন্ড এখনও টিটিপির নিয়ন্ত্রণে: কমপক্ষে ৪০ কমান্ডো নিহত
পরবর্তী নিবন্ধচিকিৎসার জন্য সাদাকাহ করায় ১০ মাস জেলে ছিলেন এক কাশ্মীরী ইমাম