মালিতে আল-কায়েদার অতর্কিত হামলায় ৭১ মুরতাদ সেনা হতাহত

আলী হাসনাত

0
983

পশ্চিম আফ্রিকার দেশগুলোতে সামরিক অভিযান জোরদার করেছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন। এসব হামলার উল্লেখযোগ্য অংশই চালানো হচ্ছে মালি ও বুরকিনা ফাসোতে। সম্প্রতি প্রতিরোধ যোদ্ধাদের এমনই এক হামলার শিকারে পরিণত হয়েছে ইসলাম বিরোধী মালিয়ান সামরিক বাহিনী, যাতে ৪১ এর বেশি সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

আঞ্চলিক সূত্রমতে, বরকতময় এই হামলাটি গত ১৩ জানুয়ারি মালির সেগু রাজ্যে চালানো হয়েছে। সামরিক কনভয়টি যখন রাজ্যের কামাসিনা এলাকা অতিক্রম করছিল, তখনই একদল সশস্ত্র ইসলামি প্রতিরোধ যোদ্ধারা একের পর এক বিস্ফোরণ ঘটাতে শুরু করেন। এরপর চতুর্দিক থেকে অতর্কিত হামলা চালানো শুরু করেন।

প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ যোদ্ধাদের অতর্কিত এই হামলায় দিকভ্রান্ত হয়ে পড়ে সেনা সদস্যরা। ফলে তারা কনভয় ছেড়ে পালানোর চেষ্টা করে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছ। এই হামলায় শুত্রুদের ৪১ সেনা সদস্য নিহত এবং আরও কমপক্ষে ৩০ সেনা সদস্য আহত হয়েছে।

সূত্রটি জানায়, হামলায় হতাহত সেনাদের মধ্যে ৫ কমান্ডার ও কর্নেল পদমর্যাদার অফিসারও রয়েছে। এছাড়াও এই অপারেশনে সামরিক বাহিনীর কমপক্ষে ৬টি সাঁজোয়া যান ও গাড়ি ধ্বংস হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জানুয়ারি ২য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধউইঘুরদের স্বাধীনতায় কাজ করার ব্যাপারে পাকিস্তান কনস্যুলেটের টুইট, অ্যাকাউন্ট হ্যাক হওয়ার দাবি মন্ত্রণালয়ের