ফটো রিপোর্ট || শাবাব নিয়ন্ত্রিত অঞ্চলে সোমালিয়ান শিশুদের উৎসবমুখর ঈদ

ত্বহা আলী আদনান

1
368

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া। কুফ্ফার জোট বাহিনীর ঐক্যবদ্ধ আগ্রাসনের বিরুদ্ধে বীরত্ব ও সাহসীকতার সাথে লড়ে যাচ্ছেন এ ভূমির মুজাহিদগণ। তারা তাদের সন্তানদেরকে আগামীর সোনালী খিলাফার নতুন ভোরের জন্য প্রস্তুত করছেন। যুবকরা দলে দলে যোগ দিচ্ছে খিলাফাহ ব্যবস্থা ফিরিয়ে আনার প্রচেষ্টায় নিয়োজিত ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিনের সামরিক কাফেলায়।

কুফ্ফার বাহিনী ও তাদের তাঁবেদার প্রশাসনের বিরুদ্ধে তীব্র যুদ্ধের মধ্যেই আরও একটি পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন সোমালিয়ার মুসলিমরা। হারাকাতুশ শাবাব নিয়ন্ত্রিত ইসলামি শরিয়াহ্ শাসিত বিস্তৃর্ণ অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও ব্যাপক জনসমাগমের মধ্যে পালিত হয়েছে এই ঈদ। সেখানে শিশুদের ঈদ আনন্দ ছিলো দেখার মতো।

হারাকাতুশ শাবাব প্রশাসন তাদের নিয়ন্ত্রিত ইসলামি রাজ্যগুলিতে ঈদ আনন্দ বাড়াতে বিভিন্ন সাংস্কৃতিক ও বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করেন। সাধারণ মানুষ ঈদের ছুটির দিনগুলোতে এসব অনুষ্ঠানে ব্যাপকভাবে অংশগ্রহণ করেছেন। বাচ্চারা ছিল সেসব অনুষ্ঠানের মূল আকর্ষণ। তাদের হাতে শোভা পেয়েছে খেলনা ও গায়ে নতুন জামাকাপড়। তবে অধিকাংশ বাচ্চার হাতেই ছিল খেলনা পিস্তল ও মেশিনগান, যেন তারা সকলেই আল্লাহর রাস্তার মুজাহিদ হবার বাসনা ব্যক্ত করছে।

মুজাহিদদের নিয়ন্ত্রিত অঞ্চলের এসব ঈদ আয়োজন শুধু এখানে বসবাসরত জনগণই উপভোগ করেননি। বরং পশ্চিমা সমর্থিত প্রশাসনের নিয়ন্ত্রিত এলাকা থেকেও অসংখ্য মানুষ ঈদের ছুটি কাটাতে মুজাহিদ নিয়ন্ত্রিত এলাকায় এসেছেন।

শরিয়ার ছায়াতলে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার শিশুদের ঈদ উৎসবের কিছু হৃদয় জুড়ানো দৃশ্য দেখুন…

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মে ১ম সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধদেশে ফিরতে শুরু করেছেন আফগান শরণার্থীরা