শাবাবের দুঃসাহসী অভিযানে সোমালি স্পেশাল ফোর্সের অন্তত ৫০ সৈন্য নিহত

ত্বহা আলী আদনান

1
196
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় আশ-শাবাবের দুঃসাহসী সব অভিযানে লাগাতার পরাভূত হচ্ছে পশ্চিমা সমর্থিত বাহিনী। সম্প্রতি শাবাবের একদিনের অভিযানে ৫০ এরও বেশি সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

আঞ্চলিক সূত্রমতে, গত ১২ মে সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ বিভিন্ন শহরে ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব ও পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর মধ্যে অন্তত ১৩টি সামরিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। শাবাবের এসকল অভিযানে পশ্চিমা সমর্থিত বাহিনী জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়।

শাহাদাহ এজেন্সির তথ্যমতে, এদিন সোমালিয়ার সাবসাবলি, কাহদা ও বোরালো এলাকাতেই মুজাহিদগণ ৩টি পৃথক অপারেশন পরিচালনা করেন।

ঐদিন সন্ধ্যায় মুজাহিদগণ তাদের সফল একটি অভিযান পরিচালনা করেন রাজধানী মোগাদিশুর কাহদা জেলায়। এখানে মুজাহিদদের হামলার লক্ষবস্তুতে পরিণত হয় উগান্ডায় প্রশিক্ষণপ্রাপ্ত সোমালি স্পেশাল ফোর্সের একটি সামরিক কনভয়। সেখানে শত্রুবাহিনীর একটি সাঁজোয়া যান ধ্বংস হয়ে যায় এবং অন্যগুলো আংশিক ক্ষতিগ্রস্ত হয়।
মুজাহিদদের সফল এই অভিযানে সোমালি স্পেশাল ফোর্সের ৮ সৈন্য নিহত হয়, যার মধ্যে ‘ম্যালেন’ নামক একজন কর্নেলও রয়েছে। এছাড়াও এই অভিযানে আহত হয়েছে আরও ৩ সেনা।

একই দিন সকালে উক্ত জেলায় আরও একটি অপারেশন চালান শাবাব মুজাহিদিন। সূত্রমতে, ঐ অপারেশনে সোমালি বাহিনীর ৪ সৈন্য হতাহত হয়েছে।

অপরদিকে, মার্কিন প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের একটি কনভয় এদিন সকালে মধ্যে শাবেলির দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করে, যাদের লক্ষ্য ছিলো শাবাব নিয়ন্ত্রিত মধ্য শাবেলিতে বসবাসরত বেসামরিক নাগরিকদের উপর হামলা চালানো। কিন্তু হারাকাতুশ শাবাব মুজাহিদিন শত্রুদেরকে এই বর্বরোচিত হামলা চালানোর সুযোগ দেননি, বরং তাঁরা শত্রু কনভয়টিকে রাজ্যের সাবসাবলি এলাকাতেই নিজেদের শিকারে পরিণত করেন।

শাহাদাহ এজেন্সির প্রথমিক তথ্যমতে, উক্ত এলাকায় মুজাহিদদের বীরত্বপূর্ণ অভিযানে শত্রু বাহিনীর অন্তত ২৭ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও অনেক সৈন্য। অবশেষে, মুজাহিদদের তীব্র আক্রমণের মুখে মার্কিন প্রশিক্ষিত সৈন্যরা ঘটনাস্থল থেকে পালাতে বাধ্য হয়, তখন মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ভারী মেশিনগান সহ বেশ কয়েকটি যানবাহন গনিমত হিসাবে উদ্ধার করেন।

এমনিভাবে রাজধানী মোগাদিশুর ওডিগলি জেলাতেও একটি অভিযান পরিচালনা করেন হারাকাতুশ-শাবাবের মুজাহিদগণ। অভিযানটি সোমালি বাহিনীর একটি ফুট টহল দলকে লক্ষ্য করে চালানো হয়। এতে শত্রু বাহিনীর অন্তত ৭ সৈন্য হতাহত হয়।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মে ৩য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধইয়েমেনে আল-কায়েদার ড্রোন অ্যাটাক বদলে দিতে পারে যুদ্ধের গতিপথ