মহারাষ্ট্রে গো-রক্ষকদের পিটুনিতে মুসলিম ব্যক্তি খুন

উসামা মাহমুদ

0
278

ভারতের মহারাষ্ট্রে হিন্দুত্ববাদী বজরং দলের কর্মীরা গো-রক্ষার নামে গবাদি পশু পরিবহনকারী এক ২৩ বছর বয়সী মুসলিম ব্যক্তিকে খুন করেছে। রাজ্যটির নাসিক জেলায় এ ঘটনা ঘটেছে। নিহত মুসলিমকে লুকমান আনসারি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, ঘটনাটি প্রকাশ্যে আসে গত ১০ জুন লুকমান আনসারির মৃতদেহ ইগতপুরী এলাকার ঘাটনদেবীর একটি গিরিখাত থেকে উদ্ধার করার পর।

জানা যায়, আনসারি তার দুই সহকারীর সাথে ৮ জুন তাদের টেম্পোতে গবাদি পশু পরিবহন করছিলেন। পরে সাহাপুরের ভিহিগাঁওয়ে ১০-১৫ জন বজরং কর্মী তাদের গাড়ি অবরোধ করে।

আক্রমণকারী বজরং দলের সদস্যরা জোরপূর্বক চারটি গরু গাড়ি থেকে নামিয়ে টেম্পোটির নিয়ন্ত্রণ নেয়। তারপর ইগতপুরীর ঘাটনদেবীর একটি নির্জন স্থানে টেম্পো থামিয়ে তিনজনকে বেধরক মারধর শুরু করে। আনসারীর সহযোগীরা পালিয়ে যেতে সক্ষম হলেও সে পালাতে পারেনি।

পুলিশ জানিয়েছে, মারধরের কারণেই লুকমান আনসারির মৃত্যু হয়ে থাকতে পারে। অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে এবং ৬ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে ভারতীয় পুলিশ।

উল্লেখ্য, গো-রক্ষার নামে প্রায় প্রতিনিয়তই উগ্র হিন্দুত্ববাদীদের হাতে প্রাণ হারাচ্ছে নিরীহ মুসলিম গবাদি পশু ব্যবসায়ী ও পরিবহনকারীরা। অনেক ক্ষেত্রে গরুর গোশত খাওয়ার মিথ্যা অভিযোগেও মুসলিমদের উপর হামলা করছে উগ্র হিন্দুত্ববাদীরা। ভারতীয় প্রশাসন প্রতিবারই ন্যায় বিচারের আশ্বাস দিলেও, এখন পর্যন্ত গো-রক্ষার নামে এসব হত্যা, হামলা আশাব্যঞ্জক হারে কমেনি। বরং, আশঙ্কাজনক হারে বেড়েছে।



 

তথ্যসূত্র:

1. Maharashtra: Man transporting cattle lynched by ‘gau rakshaks’
https://tinyurl.com/ykdwbdm2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুসলিম সম্প্রদায়কে অর্থনৈতিক বয়কটের আহ্বান সাভারকারের নাতির
পরবর্তী নিবন্ধইউপিতে মুসলিম যুবকে মারধর ও “জয় শ্রী রাম” শ্লোগান দিতে বাধ্যকরণ