সোমালিয়ায় শাবাবের অভিযানে ১০ দখলদার সহ অন্তত ৭০ সেনা হতাহত

0
473

সোমালিয়ায় পশ্চিমা সমর্থিত বাহিনী ও দখলদার উগান্ডান সেনাবাহিনীকে টার্গেট করে সফল অভিযান পরিচালনা করেছেন আশ-শাবাব যোদ্ধারা। এতে বেশ কয়েকজন কর্মকর্তা সহ শত্রু বাহিনীর অন্তত ৭০ সেনা সদস্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

আঞ্চলিক সূত্রে জানা গেছে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ২০ ও ২১ জুন সোমালিয়া জুড়ে প্রায় ৯টি সামরিক অপারেশন পরিচালনা করছেন। এই অভিযানগুলিতে তুর্কি প্রশিক্ষিত গরগর ফোর্সের ৫ সেনা এবং মার্কিন প্রশিক্ষিত দানব ফোর্সের অন্তত ৩০ সৈন্য হতাহত হয়েছে। এছাড়াও দখলদার উগান্ডান সেনাবাহিনীর অন্তত ৫ সৈন্য নিহত এবং অপর ৫ সৈন্য আহত হয়েছে।

শাহাদাহ এজেন্সির তথ্যমতে, উগান্ডান বাহিনীর বিরুদ্ধে শাবাবের অভিযানটি পরিচালনা করা হয়েছে গত ২০ জুন তারিখে, শাবেলি সুফলা রাজ্যের শালানবুদ শহরে। একটি উগান্ডান সামরিক কনভয়কে লক্ষ্য করে মুজাহিদগণ ২টি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটালে দখলদার বাহিনীর একটি সাঁজোয়া যান ধ্বংস হয়ে যায়।

এদিন হারাকাতুশ শাবাব যোদ্ধারা দক্ষিণাঞ্চলিয় জুবা রাজ্যের কিসমায়ো শহরে মার্কিন প্রশিক্ষিত দানব ফোর্সের বিরুদ্ধেও একটি সামরিক অভিযান পরিচালনা করেছেন। এতে সোমালি এই স্পেশাল ফোর্সের অন্তত ১২ সৈন্য নিহত হয় এবং উচ্চপদস্থ ৪ কর্মকর্তা সহ আরও ১৮ সৈন্য আহত হয়। আহতদের মধ্যে স্পেশাল ফোর্সের ডেপুটি কমান্ডার, অপারেশনাল কমান্ডার, জুবাল্যান্ড প্রশাসনের কর্নেল অ্যাডাম মাও এবং অপারেশন ইউনিটের কমান্ডারও ছিল।

এই অভিযানগুলির একদিন পর অর্থাৎ ২১ জুন তারিখে আশ-শাবাব মুজাহিদিন আরও একটি সফল অভিযান চালান রাজধানী মোগাদিশুর বারিরি শহরে। সরকারি বাহিনীর একটি সামরিক চেকপয়েন্ট লক্ষ্য করে প্রথমে বিস্ফোরণ ঘটানো হয়। পরে মুজাহিদগণ সরকারি বাহিনীকে অ্যামবুশ করে অভিযান বর্ধিত করেন। ফলশ্রুতিতে চেকপয়েন্টে থাকা ১৭ সেনা সদস্য হতাহত হয় এবং অন্যরা পালিয়ে যায়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকেন শাবাবের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়াতেই সমাধান দেখছেন আফ্রিকান সাংবাদিক
পরবর্তী নিবন্ধপাকিস্তান সেনা কনভয়ে ইস্তেশহাদী অভিযানে অন্তত ৩০ সৈন্য হতাহত