মার্কিন গাড়িবহরে শাবাবের অ্যাম্বুশ

ত্বহা আলী আদনান

1
604

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে চলমান লড়াইয়ে প্রতিরোধ বাহিনী আশ-শাবাব মার্কিন সৈন্যদেরকেও সমানতালে লক্ষ্যবস্তু করে চলেছে। গত মঙ্গলবার মার্কিন সৈন্যদের লক্ষ্য করে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানোর পর তাদের অ্যাম্বুশ করেছে দলটি। এতে অন্তত ৮১ সেনা সদস্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১১ জুলাই মঙ্গলবার দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের আফমাদু শহরের উপকন্ঠে এই লড়াইয়ের ঘটনা ঘটে। শাবাবের অভিযানটি চালানো হয়েছে মার্কিন কমান্ডো ফোর্স ও সোমালি সরকারের স্পেশাল ফোর্সের একটি যৌথ সামরিক কনভয় লক্ষ্য করে। অভিযানে শাবাব যোদ্ধারা প্রথমে একটি শক্তিশালী গাড়ি বোমা (শহিদী অপারেশন) বিস্ফোরণ ঘটান, এরপর কনভয়টিকে কয়েক দিক থেকে অ্যাম্বুশ করেন তারা। শাবাবের এই অভিযানে মার্কিন কনভয়ে থাকা অন্তত ১০টি গাড়ি ধ্বংস হয়ে যায়, আর বাকি গাড়িগুলো নিয়ে হতাহত সেনারা পালিয়ে যায়।

আশ-শাবাবের সামরিক নেতৃত্বের এক বিবৃতি থেকে জানা গেছে, প্রতিরোধ যোদ্ধাদের এই অভিযানে এখন পর্যন্ত সোমালি স্পেশাল ফোর্সের ডিপুটি আহমেদ কার্নি এবং উচ্চপদস্থ আরও ৩ অফিসার সহ অন্তত ৩৮ সৈন্য নিহত হয়েছে। সেই সাথে আরও ৬ অফিসার সহ ৪৩ এরও বেশি সৈন্য আহত হয়েছে; আহতদের মধ্যে অনেকের অবস্থাই আশংকাজনক।
স্থানীয় সূত্র দাবি করেছে যে, হতাহতদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের স্পেশাল কমান্ডো ফোর্সের অনেক সৈন্যও রয়েছে; তবে তাদের সংখ্যা গোপন করেছে মার্কিন বাহিনী।

এদিন সোমালিয়ার জালাজদুদ রাজ্যের জালআদ শহরের উপকন্ঠে আরও একটি সামরিক অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। অভিযানটি মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের একটি কনভয় টার্গেট করে ২টি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণের মাধ্যমে চালানো হয়েছে। এতে ১টি সাঁজোয়া যান ধ্বংস হয়ে যায়, সেই সাথে ৭ সৈন্য নিহত এবং আরও ৮ সৈন্য আহত হয়।

উল্লেখ্য যে, সোমালিয়ায় প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইরত মোগাদিশু সরকারী বাহিনীকে যুক্তরাষ্ট্র, জার্মানি, তুরস্ক, কাতার এবং আরব আমিরাত সহ কয়েকটি দেশ প্রশিক্ষিত ও সজ্জিত করেছে। সেই সাথে মার্কিন ড্রোন এবং তুরস্কের সশস্ত্র Bayraktar TB2 ড্রোনও আশ-শাবাবের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

ইসলামবিরোধী শক্তিগুলোর সম্মিলিত এই প্রচেষ্টা সত্ত্বেও হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন পশ্চিমা সমর্থিত মোগাদিশু প্রশাসনের চেয়ে অনেক বেশি পরিমাণ সোমালি ভূমির উপর ইসলামি হুকুমত কায়েম করছেন। আফগানিস্তানের তালিবানের মতো শাবাব প্রশাসনও তাই হাল আমলের এক বিস্ময় হয়েই দেখা দিচ্ছে পৃথিবীর বুকে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস সংবাদ সমগ্র || জুন, ২০২৩ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধঅর্ধ-বছরে পাকি বাহিনীর বিরুদ্ধে রেকর্ড ৩০৫ অভিযান, দাবি টিটিপির