মেজর ও কর্নেল পদমর্যাদা ২৯ কর্মকর্তা হতাহত : সোমালি বাহিনীর ভিত দুর্বল করে দেয়া অভিযান

ত্বহা আলী আদনান

0
620

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে দেশটির সামরিক বাহিনীর সাথে যুক্ত উচ্চপদস্থ কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করে ইস্তেশহাদী অভিযান চালিয়েছে আশ-শাবাব। এতে মেজর ও কর্নেল পদমর্যাদা ২৯ জন কর্মকর্তা সহ আরও অনেক সেনা সদস্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, ইসলামি প্রতিরোধ বাহিনী আশ-শাবাব গত ১৪ জুলাই সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি ইস্তেশহাদী অপারেশন পরিচালনা করেছে। রাজধানীর হোদান জেলায় অবস্থিত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ভবনের একটি কম্পাউন্ড লক্ষ্য করে উক্ত অপারেশনটি চালানো হয়েছে। সামরিক এই কম্পাউন্ডটি এমন একটি এলাকায় অবস্থিত, যেখানে পশ্চিমা সমর্থিত সরকারী বাহিনীর সাথে যুক্ত উচ্চপদস্থ ব্যক্তিদের বাড়ি রয়েছে।

আশ-শাবাবের সামরিক কমান্ডের দেওয়া বিবৃতি অনুযায়ী, উক্ত ইস্তেশহাদী অপারেশনে দেশটির ১ জন গভর্নর, ৪ জন কর্নেল, ৩ জন মেজর,১ ক্যাপ্টেন, ১ জন অবসরপ্রাপ্ত ফার্স্ট লেফটেন্যান্ট সহ উচ্চপদস্থ অন্তত ১১ কর্মকর্তা নিহত হয়েছে। অপরদিকে আরও ২ জন জেনারেল, ২ জন কর্নেল, ৩ জন ক্যাপ্টেন এবং ৬ জন ফার্স্ট লেফটেন্যান্ট সহ অন্তত ১৮ জন উচ্চপদস্থ ব্যক্তি এই অপারেশনে আহত হয়েছে। হতাহতের এই তালিকায় আরো অনেক সেনাসদস্যও রয়েছে।

আর এই অভিযানটি এমন সময় চালানো হয়েছে, যখন কম্পাউন্ডে সোমালি সরকারের সিনিয়র সেনা কর্মকর্তারা কোনো একটি বিষয়ে সিদ্ধান্ত নিতে সেখানে একত্রিত হয়েছিল। তখন শাবাবের ইস্তেশহাদী কমান্ডো ফোর্সের একজন সদস্য একটি বিস্ফোরক ভেস্ট পরে সেনা কর্মকর্তাদের ভিড়ে ঢুকে পড়েন এবং তার সাথে থাকা বিস্ফোরকের সফল বিস্ফোরণ ঘটান। আর তাতেই পশ্চিমা সমর্থিত সোমালি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের হতাহতের এই ঘটনাটি ঘটে।

এক অভিযানে এতো সংখ্যক সেনা কর্মকর্তার মৃত্যু সোমালি বাহিনীর ভিত নাড়িয়ে দিয়েছে। এই ঘটনায় স্পষ্টতই সোমালি বাহিনীর যুদ্ধের মনোবল ভেঙে দিবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-কুরআনের বিরুদ্ধে অবস্থান স্পষ্ট করলো আমেরিকা-ইউরোপীয় ইউনিয়ন
পরবর্তী নিবন্ধআসামের রাজনীতি থেকে মুসলিম প্রতিনিধিত্ব চিরতরে মুছে ফেলার ষড়যন্ত্র