আল-কায়েদার নিয়ন্ত্রণে মালিয়ান সামরিক ব্যারাক: হতাহত অন্তত ৪০ সেনা

ত্বহা আলী আদনান

0
998

পশ্চিম আফ্রিকার দেশ মালির মোপ্তি রাজ্যে ইস্তেশহাদী হামলা চালিয়ে গুরুত্বপূর্ণ একটি সেনা ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে প্রতিরোধ যোদ্ধারা। এসময় মালিয়ান সেনাবাহিনীর অন্তত ৪০ সেনা হতাহত হয়েছে বলে জানা গেছে।
স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা গত ২৫ জুলাই সন্ধ্যা ৭টায় মালির মোপ্তি রাজ্যের ডিজেনি জেলায় একটি সামরিক অবস্থান লক্ষ্য করে ভারী এই অভিযানটি পরিচালনা করছেন।

অভিযানটি রাজ্যের কওয়াকুর শহরে মালিয়ান সেনাবাহিনীর গুরত্বপূর্ণ একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে চালানো হয়েছে। এতে মালিয়ান সেনাবাহিনীর অন্তত ১৫ সৈন্য নিহত এবং আরও ২৫ সৈন্য আহত হয়েছে। বাকি সৈন্যরা পালিয়ে গেলে সামরিক ব্যারাক ও এর আশপাশের এলাকার নিয়ন্ত্রণ নেন প্রতিরোধ যোদ্ধারা।

সেই সাথে বিদেশি সমর্থিত জান্তা সেনাদের কয়েকটি সাঁজোয়া যান জব্দ করেন এবং ১৩টি গাড়ি পুড়িয়ে দেন প্রতিরোধ যোদ্ধারা। এছাড়াও ঘাঁটি থেকে ১৪টি ভারী অস্ত্র, ২টি মর্টার, ৪টি দুশকা, ৩টি বেকা, ৫টি কালাশনিকভ, ৫টি পিস্তল এবং প্রচুর পরিমাণে গোলাবারুদ বোঝাই একটি সামরিক যান উদ্ধার করেন মুজাহিদগণ।

এদিকে প্রতিরোধ বাহিনীর সংশ্লিষ্ট মিডিয়া সূত্র নিশ্চিত করেছে যে, অভিযানটি প্রথমে একটি ইস্তেশহাদী হামলার মাধ্যমে শুরু করা হয়েছিল। এরপর ইনগিমাসী যোদ্ধারা ঘাঁটিতে ঢুকে আগ্নিয়াস্ত্র দিয়ে আক্রমণ চালান। ফলশ্রুতিতে অন্তত ১২ সৈন্য নিহত এবং আরও কয়েক ডজন সৈন্য আহত হয়েছে। বাকিরা পালিয়ে গেলে মুজাহিদগণ সামরিক ব্যারাকের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেন। অভিযানে জেএনআইএমের একজন ইস্তেশহাদী মুজাহিদ শাহাদাত বরণ করেন এবং অন্য ৩ জন যোদ্ধা আহত হন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমার্কিন আগ্রাসন এবং ওসামা বিন লাদেনকে নিয়ে তালিবান উপ-প্রধানমন্ত্রীর বক্তব্য
পরবর্তী নিবন্ধইউরোপে দফায় দফায় পবিত্র কুরআন পুড়িয়ে ইসলাম অবমাননা