শাবাবের আন্তঃসীমান্ত অভিযানে অন্তত ১০ কেনিয়ান সেনা নিহত

- আলী হাসনাত

0
488

আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা কেনিয়ার উত্তরাঞ্চলে দেশটির সেনাবাহিনীকে লক্ষ্য করে অভিযান চালিয়েছে বলে জানা গেছে, যাতে অন্তত ১০ কেনিয়ান সৈন্য নিহত হয়েছে।

স্থানীয় সূত্রমতে, কেনিয়ার উত্তরাঞ্চলে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের অভিযান অব্যাহত রয়েছে। গত ২ আগস্টেও দেশটির লামু রাজ্যের তানা নদীর কাছে কেনিয়ার সেনা বাহিনীকে টার্গেট করে অতর্কিত অভিযান চালান শাবাব যোদ্ধারা। অভিযানটি সেনাবাহিনীর একটি কনভয় লক্ষ্য করে প্রথমে বিস্ফোরক ও পরে অস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করা হয়।

আঞ্চলিক সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, শাবাবের এই অভিযানে কেনিয়ার ৩টি সামরিক যান ধ্বংস হয়েছে এবং অন্তত ১০জন সৈন্য নিহত হয়েছে।

এর একদিন আগে অর্থাৎ গত ১ আগস্ট, কেনিয়ার মান্দেরা ও লামু রাজ্যে আরও ২টি পৃথক অভিযান চালিয়েছেন হারাকাতুশ শাবাব আল মুজাহিদিন। এতে কেনিয়ার সামরিক বাহিনীর ২টি সাঁজোয়া যান ধ্বংস হয় এবং অন্য ১টি ক্ষতিগ্রস্ত হয়। এসময় যানে থাকে অনেক সৈন্য হতাহত হয়েছে বলেও ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য যে, আশ-শাবাব সাধারণভাবে উত্তর কেনিয়ায় ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে আছে। সাম্প্রতিক সময়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে শাবাব যোদ্ধারা তাদের অভিযানের মাত্রা বাড়িয়েছে। ফলে অনেক এলাকা ও সৈন্য হারাচ্ছে কেনিয়া।

২০২১ সালের জানুয়ারিতে, কেনিয়ার মান্দেরার গভর্নর আলি রোবা বলেছিল যে, উত্তর কেনিয়ার অর্ধেক এলাকা আল-কায়েদার পূর্ব আফ্রিকান শাখা আশ-শাবাব দ্বারা নিয়ন্ত্রিত। আর চলতি বছরের জুলাইয়ে রাজ্যটির নতুন গভর্নর মোহাম্মদ আদান খলিফ বলেছেন যে, মান্দেরার ৬০ শতাংশ আশ-শাবাব দ্বারা নিয়ন্ত্রিত।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবছরের পর বছর রোহিঙ্গা শরণার্থীদের বন্দী শিবিরে আটকে রাখছে ভারত
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে উদ্বোধন করা হলো আরও ৬টি প্রকল্প