ইয়েমেনে আল-কায়েদার অভিযানে শত্রুঘাঁটি বিজয়

-ত্বহা আলী আদনান

0
1067

আল-কায়েদা আরব উপদ্বীপ সংশ্লিষ্ট প্রতিরোধ যোদ্ধারা ইয়েমেনে সংযুক্ত আরব আমিরাতের একটি সামরিক ঘাঁটিতে অভিযান চালিয়েছেন বলে জানা গেছে। এতে মিলিশিয়া বাহিনীর অন্তত ১৬ সেনা হতাহত হয়েছে; অপর একটি অভিযানে ৪ উচ্চপদস্থ কর্মকর্তা সহ হতাহত হয়েছে আরও ১৭ জনেরও বেশি সৈন্য।

স্থানীয় সূত্রমতে, ইয়েমেনের দক্ষিণাঞ্চলে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বাহিনী এবং আল-কায়েদা আরব উপদ্বীপ সংশ্লিষ্ট (একিউএপি) প্রতিরোধ বাহিনীর মধ্যে যুদ্ধ অব্যাহত রয়েছে। গত ৩১ জুলাই রাতেও ঐ অঞ্চলে “দক্ষিণ ট্রানজিশনাল কাউন্সিল” বাহিনীর সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছেন প্রতিরোধ যোদ্ধারা। ইয়েমেনের আবিয়ান প্রদেশের মুদিয়া অঞ্চলে অবস্থিত ইউএই সমর্থিত বাহিনীর ঘাঁটিতে পরিচালিত এই অভিযানে হালকা থেকে মাঝারি ধরনের অস্ত্র ব্যবহার করেন “একিউএপি” মুজাহিদগণ। এতে আমিরাত সমর্থিত মিলিশিয়া বাহিনীর অন্তত ৭ সৈন্য নিহত হয় এবং আরও ৯ সৈন্য আহত হয়।

সামরিক ঘাঁটিতে অভিযানের দৃশ্য

অভিযান বিষয়ে এক বিবৃতি একিউএপি জানিয়েছে যে, মিলিশিয়া বাহিনীর সদস্যদের পলায়নের পর মুজাহিদগণ ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছেন। সেই সাথে তাঁরা ঘাঁটির ভিতরে অনেক ভারী অস্ত্র ও গোলাবারুদ সহ দুটি সামরিক যান জব্দ করেছেন।

প্রতিরোধ বাহিনী আনসারুশ শরিয়াহ্ (একিউএপি) এর সূত্রে আরও জানা যায়, দলটির যোদ্ধারা গত ২০ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ইয়েমেনে শত্রু বাহিনীকে টার্গেট করে অ্যাম্বুশ, স্নাইপার আক্রমণ, মাইন ও বোমা বিস্ফোরণ এবং রকেট লঞ্চার দ্বারা আরও ৮টি পৃথক স্থানে অভিযান পরিচালনা করছেন। এতে একজন কর্নেল ও ৩ জন সেনা অফিসার সহ অন্তত ১১ সৈন্য নিহত হয়। সেই সাথে আহত হয় আরও ৬ জনেরও বেশি সৈন্য।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন