ডলারের বিপরীতে আফগানির মূল্যমান শতকরা ৪.৪ ভাগ বেড়েছে : ডিএবি

- আবু আব্দুল্লাহ

0
778

গত এক বছরে মার্কিন ডলারের বিপরীতে আফগানি অর্থাৎ আফগানিস্তানের মু্দ্রা ৪.৪ শতাংশ শক্তিশালী হয়েছে। গত ১৩ আগস্ট বুধবার আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক ‘ডা (দা) আফগানিস্তান ব্যাংক’ এর ভারপ্রাপ্ত প্রধান হেদায়াতুল্লাহ বাদরি বলেন, “ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি রিপোর্ট অনুযায়ী, সারা দেশের ব্যাংক গ্রাহকরা এখন তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সপ্তাহে $৬০০(ডলার) এবং মাসে $২০০০(ডলার) তুলতে পারবেন।”

জনাব হেদায়াতুল্লাহ বাদরি আরো বলেন, “ডা (দা) আফগানিস্তান ব্যাংকের কর্মকর্তারা যথোপযুক্ত নীতিমালা বাস্তবায়ন ও কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আফগান মুদ্রার মূল্যমান ঊর্ধ্বমুখী রাখতে সক্ষম হয়েছেন। পাশাপাশি ডা আফগানিস্তান ব্যাংক, ব্যাংকিং সেবার উন্নতির জন্য ব্যাংকিং খাতে ব্যাপক কর্মতৎপরতা চালিয়েছে। এই ব্যাংক দেশে ইসলামি ব্যাংকিংয়ের জন্যও সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

ব্যাংকের কর্মকর্তারা এই তথ্যও জানিয়েছেন যে, “দেশে গড় মূল্যস্ফীতির হার ১২ শতাংশ থেকে কমে বর্তমানে ৬ শতাংশে নেমে এসেছে।”

এবিষয়ে ডা আফগান ব্যাংকের মুদ্রানীতি বিভাগের প্রধান আহমেদ সেদাদ মন্তব্য করেছেন, “রিজার্ভের স্বল্পতা ও ব্যবহারের ক্ষেত্রে তার সীমাবদ্ধতা সত্ত্বেও আফগানিস্তান ব্যাংক এটির যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করে বাজারে মুদ্রার চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে।”

ডিএবি কর্মকর্তারা আরও জানিয়েছেন যে, “ব্যাংকিং প্রতিষ্ঠানসমূহ, মানি এক্সচেঞ্জ এবং কোম্পানিগুলোও অর্থব্যবস্থা ও আফগানির মূল্যমান উন্নত করার লক্ষ্যে সমানভাবে কাজ করে যাচ্ছে।”

এছাড়াও, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রধান আহমেদ জাহির নাসিরজাই জানিয়েছেন, “এক্সচেঞ্জ কোম্পানিগুলো এখন থেকে ইলেকট্রনিক সিস্টেমের মাধ্যমে আন্তর্জাতিক মান অনুযায়ী নাগরিকদের জন্য তাদের কার্যক্রম সঞ্চালন করবেন।”

ডা আফগানিস্তান ব্যাংকের কর্মকর্তারা আরো অবগত করেছেন যে, প্রতিষ্ঠানটি দেশের ধারাবাহিকভাবে জরাজীর্ণ ব্যাংকনোটগুলো সংগ্রহ করে সেগুলোকে নতুন নোট দ্বারা প্রতিস্থাপন করার পরিকল্পনা করছে। কেননা এসকল জরাজীর্ণ নোটের ব্যবহার উপযোগিতা নিয়ে নাগরিকরা মানি-মার্কেটে বারবার অভিযোগ করেছেন৷

সকল তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছানো যায় যে, ইমারতে ইসলামি আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণের পাশাপাশি অর্থবাজার ও মুদ্রাবাজার নিয়ন্ত্রণেও যথেষ্ট সক্ষমতার পরিচয় দিচ্ছেন। আর দেশের সৎকর্মশীল সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ এই কাজে তাদেরকে সাধ্যমতো সর্বোচ্চ সহযোগিতা করে যাচ্ছেন।



তথ্যসূত্র:
1. Afghani Strengthens By 4.4% Against US Dollar: DAB
https://tinyurl.com/2fvtbw65

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধউত্তর প্রদেশে বয়োজ্যেষ্ঠ মুসলিম দম্পতিকে পিটিয়ে খুন
পরবর্তী নিবন্ধনাইজারে আল-কায়েদার তীব্র অভিযানে অন্তত ৬১ সেনা সদস্য হতাহত