শাবাবের ৩ অভিযানে ৪৯ সৈন্য হতাহত, এলাকা বিজয়

ত্বহা আলী আদনান

0
694
আশ-শাবাব প্রতিরোধ যোদ্ধাদের অভিযান। - ফাইল ছবি

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় সামরিক অভিযান অব্যাহত রেখেছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এর ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবারেও নতুন করে আরো একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে দলটি।

স্থানীয় সূত্রমতে, গত ৩ সেপ্টেম্বর দক্ষিণাঞ্চলীয় শাবেলি রাজ্যের নুর-দাঘলি এলাকায় সোমালি সেনাবাহিনীর একটি চেকপয়েন্ট লক্ষ্য করে ভারী আক্রমণ চালিয়েছেন হারাকাতুশ শাবাব যোদ্ধারা। এতে সোমালি সেনাবাহিনীর অন্তত ১১ সৈন্য হতাহত হয় এবং বাকিরা পালিয়ে যায়।

এদিকে সফল এই অভিযানের ৪ দিন পর অর্থাৎ গত ৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে একই এলাকায় আরও শক্তি নিয়ে তীব্র সামরিক অভিযান চালান শাবাব যোদ্ধারা। অভিযানটি নুর-দাঘলিতে অবস্থিত সোমালি সেনাবাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে শুরু করা হয়েছিল। এতে শত্রু বাহিনী প্রতিরোধ যোদ্ধাদের সামনে টিকতে না পেরে ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়, তবে ততক্ষণে শাবাবের হাতে ৯ সৈন্য নিহত এবং আরও ৫ সৈন্য আহত হয়।

সেনাদের এই পলায়নের পর মুজাহিদগণ সামরিক ঘাঁটি ও নরদুগলি এলাকার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেন। সেই সাথে সেনাদের ফেলে যাওয়া ৫টি মোটরসাইকেল সহ অসংখ্য সামরিক সরঞ্জাম জব্দ করেন তাঁরা।

এদিকে গত ৪ সেপ্টেম্বর রাজ্যটির আল-কাউসার শহরেও একটি সামরিক অভিযান চালিয়েছিলেন শাবাব যোদ্ধারা। এতে পশ্চিমা সমর্থিত সোমালি সামরিক বাহিনীর অন্তত ১২ সৈন্য নিহত এবং আরও ৩ সৈন্য আহত হয়েছে।
এদিন কিসমায়ো শহরের জানি-আব্দী এলাকাতেও সোমালি স্পেশাল ফোর্সের বিরুদ্ধে একটি গেরিলা আক্রমণ চালান মুজাহিদগণ। এতে আরও ৩ সেনা সদস্য নিহত হয়।

অপরদিকে গত ৩ সেপ্টেম্বর জুবা রাজ্যের আফমাদু শহরে একটি সফল অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। একটি সামরিক অবস্থান লক্ষ্য করে মুজাহিদগণ এই অভিযানটি পরিচালনা করলে সোমালি সরকারের ২ কর্মকর্তাসহ অন্তত ৬ সৈন্য হতাহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনান সেনা ইউনিটে আল-কায়েদার অ্যাম্বুশে অন্তত ৯৩ সৈন্য হতাহত
পরবর্তী নিবন্ধ‘আজকের যুবারা বয়স্ক হওয়ার আগেই অখণ্ড ভারত বাস্তবায়িত হবে!’