মোগাদিশুর রাষ্ট্রপতি ভবনের নিকট গুরুত্বপূর্ণ ইস্তেশহাদী অভিযান ও আশ-শাবাব নেতৃত্বের বিবৃতি

- নজরুল ইসলাম

0
928

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর গ্রিনজোনে অবস্থিত রাষ্ট্রপতি ভবনের নিকটে একটি ইস্তেশহাদী অভিযান (শহীদি হামলা) চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। এতে পশ্চিমা সমর্থিত সরকার ও সেনাবাহিনীর অন্তত ৩০ জন সেনা ও কর্মকর্তা হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, গতকাল ২৯ সেপ্টেম্বর রোজ শুক্রবার পশ্চিমা সমর্থিত মোগাদিশু সরকারের পুলিশ বিভাগ, গোয়েন্দা বিভাগ ও সেনাবাহিনীর কর্মকর্তাদের টার্গেট করে আশ-শাবাবের একজন মুজাহিদ উক্ত ইস্তেশহাদী অভিযানটি পরিচালনা করেন। প্রাথমিক ফলাফল হিসেবে তাদের মধ্যে কমপক্ষে ১১ জন নিহত এবং অপর ১৮ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছে শাবাব সূত্র। হতাহতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়।

একই তারিখে আশ-শাবাবের সামরিক নেতৃত্ব তাদের এই অভিযানের দায় স্বীকার ও ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে সোমালি ভাষায় একটি বিবৃতি প্রকাশ করেছেন, যা পরবর্তীতে আরবি ভাষায় অনুবাদ করে নিজেদের সাইটে প্রকাশ করে শাহাদাহ নিউজ এজেন্সি।

জারি করা বিবৃতিটিতে আশ-শাবাব নেতৃত্ব বলেছেন, “এই অপারেশনে যে কর্মকর্তা ও সেনাদস্যদের লক্ষ্যবস্তু করা হয়েছে, তারা পশ্চিমা সমর্থিত সরকারের গোয়েন্দা, পুলিশ এবং সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ স্থাপনা ও সদর দফতরগুলো যেমন- রাষ্ট্রপতির প্রাসাদ, সংসদ সদর দপ্তর এবং পুলিশের জেনারেল হেডকোয়ার্টার ইত্যাদির পাহারা ও নিরাপত্তা রক্ষার কাজে নিয়োজিত ছিল। পরিকল্পনা অনুযায়ী অপারেশনটি সম্পন্ন হয়েছে আলহামদুলিল্লাহ্‌, এবং শত্রুর জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।”

বিবৃতিটিতে ধর্মত্যাগীদের প্রধান ও নেতাদের সতর্ক করে বলা হয় যে, সর্বত্রই তারা মুজাহিদদের আক্রমণের লক্ষ্যবস্তু হওয়ার হুমকিতে থাকবে, এই তালিকায় ক্রুসেডাররা এবং ধর্মত্যাগীরা থাকবে সর্বাগ্রে। আর মহান রাব্বুল ‘আলামিনের শরীয়ত বাস্তবায়নের জন্য লড়াইরত মুজাহিদগণ ইসলাম ও মানবতার শত্রুদের বিরুদ্ধে তাদের জিহাদকে দ্বিগুণ বেগে ত্বরান্বিত করবে বলেও অঙ্গীকার ব্যক্ত করা হয়।

বিবৃতির শেষাংশে বক্তব্য ছিল এমন – “হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন মুসলিম জাতির নিরাপত্তা বিধান, ইসলামী আইন বাস্তবায়ন এবং ক্রুসেডার, ধর্মত্যাগী ও অন্যান্যদের হাত থেকে মুসলমানদের বসতিগুলো মুক্ত ও নিরাপদ করার জন্য লড়াই করছে।… আশ-শাবাব মুজাহিদিন ক্রুসেডারদের বৈশ্বিক জোট এবং তাদের স্থানীয় ধর্মত্যাগী সমর্থকদের বিরুদ্ধে জিহাদ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে, যতদিন পর্যন্ত না সম্পূর্ণ সোমালি অঞ্চল আক্রমণকারী দখলদার শত্রুদের থেকে মুক্ত হচ্ছে এবং যতদিন না জীবনব্যবস্থা সম্পূর্ণরূপে আল্লাহ্‌র জন্য হয়ে যাচ্ছে।”

বিবৃতিতে শাবাব মুজাহিদিন অত্র অঞ্চলের মুসলমানদেরকে আবারও শহর এবং গ্রামাঞ্চলে অবস্থিত শত্রুর সকল ঘাঁটি, সদর দপ্তর বা যেকোন অফিস থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করতে আহ্বান জানিয়েছেন, কেননা উক্ত স্থাপনাগুলো এখন বরাবরই আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধাদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট || শাবেলি রাজ্যে সোমালি মিলিশিয়াদের উপর শাবাবের অভিযান
পরবর্তী নিবন্ধআফগানিস্তান: বাড়ছে প্রকল্প, বাড়ছে কর্মসংস্থান