যুদ্ধাবস্থা ঘোষণা করেছে ইসরাইল

3
1492
হামাসের রকেট হামলায় বিস্ফোরিত হয়ে একটি গাড়িতে আগুন লেগে যায়। আশেপাশের আরও কিছু গাড়ি ধ্বংস হয়ে যায়। সেই আগুন নেভানোর চেষ্টা করছে কিছু লোক। ছবিঃ afp, getty image।

ফিলিস্তিনের গাজা থেকে হামাস কর্তৃক পরিচালিত “অপারেশন আল আকসা ফ্লাড” নামক সফল হামলায় কমপক্ষে ২৫০ ইসরাইলী নিহত হবার পর ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার দেশে যুদ্ধাবস্থা ঘোষণা করেছে।

গত ৭ অক্টোবর হামাসের এই হামলায় আরও অন্তত ৭৭৯ ইসরাইলী আহত হয়েছে বলে নিশ্চিত করেছে ইসরাইলী স্বাস্থ্য মন্ত্রণালয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে।

ফিলিস্তিনি মুসলিমদের উপর পরিচালিত ইসরাইলী আগ্রাসনের প্রতিবাদে এবং আরব বিশ্বের ইসরাইলের সাথে সুসম্পর্ক তৈরির প্রতিবাদে হামাস এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে দলটি। গত পাঁচ দশকের মধ্যে ইসরাইলের উপর পরিচালিত হামাসের এটি সবচেয়ে সফল অভিযান। ফিলিস্তিনসহ সারা পৃথিবীর তাওহীদি জনতা এই হামলায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

অতর্কিত এই হামলার পর ইহুদী নেতানিয়াহু ঘোষণা দিয়েছে যে, অবরুদ্ধ ফিলিস্তিনের ভূমিকে সে একটি পরিত্যক্ত দ্বীপে পরিণত করবে।

একটি টেলিভিশন ভাষণে নেতানিয়াহু আরও বলেছে, “আমরা এর তীব্র প্রতিশোধ নেব… আমরা প্রাণ হারানো সমস্ত যুবকের পক্ষ থেকে প্রতিশোধ নেব। আমরা হামাসের সব অবস্থানকে লক্ষ্যবস্তু করব। আমরা গাজাকে পরিত্যক্ত দ্বীপে পরিণত করব। গাজার নাগরিকদের উদ্দেশ্যে বলছি, তোমরা এখনই সরে যাও। আমরা স্ট্রিপের প্রতিটি কোণকে লক্ষ্যবস্তু করব।”

এদিকে, ইসরায়েলের নিরাপত্তা পরিষদ গাজায় বিদ্যুৎ, জ্বালানি ও পণ্য সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি, “হামাসের সামরিক ও সরকারি সক্ষমতা ধ্বংস” করার জন্য বেশ কিছু পদক্ষেপ অনুমোদন করেছে। একটি সরকারি বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে ইসরাইল।

যদিও এখন নেতানিয়াহু পরিস্থিতির কারণে এই ঘোষণা দিয়েছে, কিন্তু ফিলিস্তিনিদের উপর নির্যাতনের কার্যক্রম আগে থেকেই ঘোষনাহীনভাবে চলমান আছে। তাই এই ঘোষণা ফিলিস্তিনিদের জন্য নতুন কিছু নয়।

ইসরাইলের আগ্রাসনের ধারাবাহিকতায় এবার এই হামলার পর ইসরাইল ইতোমধ্যে বিমান হামলা শুরু করেছে। এতে এখন পর্যন্ত কমপক্ষে ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আরও অন্তত ১৬০০ ফিলিস্তিনি আহত হয়েছে।

পাশাপাশি, আশংকা করা হচ্ছে যে, ইসরাইল হয়তো স্থলপথেও সরাসরি সামরিক আগ্রাসন চালিয়ে গাজা দখল করার চেষ্টা করতে পারে।

উল্লেখ্য, ৫০ বছরেরও বেশি সময় ধরে জায়নবাদী ইসরাইল ফিলিস্তিনিদের উপর আগ্রাসন চালিয়ে আসছে। যে ফিলিস্তিনিরা ভূমিহীন ইসরাইলীদের থাকার জায়গা দিয়েছিল, ইহুদীরা তাদের আশ্রয়দাতাদেরকেই ঘর ছাড়া করেছে, হত্যা করেছে সহস্র নিরাপরাধ ফিলিস্তিনি মুসলিমদের। এই দীর্ঘ আগ্রাসনের প্রতিবাদে হামাস ইসরাইলের উপর হামলা চালানোয় নিজেদের দায়কে বেমালুম ভুলে গেছে আগ্রাসী ইহুদীরা।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || সেপ্টেম্বর শেষ সপ্তাহ, ২০২৩ ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধইসরাইলি বিমান হামলায় ৩১৩ ফিলিস্তিনি নিহত