কারাগারে বন্দী সকল ফিলিস্তিনির পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ

ইউসুফ আল-হাসান

0
696
ইসরায়েলি কারাগারে কয়েকজন ফিলিস্তিনি বন্দী। ফাইল ছবি

ইসরায়েলি কারাগারে বন্দী সকল ফিলিস্তিনির জন্য বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করে দিয়েছে কারা কর্তৃপক্ষ। উচ্চপদস্থ কারা কর্মকর্তাদের বরাতে ইসরায়েলি সংবাদ মাধ্যম ‘ইয়েদিওথ আহরনোথ’ এ তথ্য জানিয়েছে।
সংবাদ মাধ্যমটিতে বলা হয়, ‘সকল ফিলিস্তিনি বন্দীর জন্য বিদ্যুৎ পরিসেবা বিচ্ছিন্ন করা হয়েছে, যাতে তারা এখান থেকে বাইরের ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের কোন দিকনির্দেশনা দিতে না পারে।’

একইসাথে কারাগারে বন্দীদের ব্যবহারের জন্য প্রয়োজনীয় পানি সরবরাহও বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব।

অন্যদিকে ইসরায়েলে যেদিন হামাসের মুজাহিদরা অভিযান চালিয়েছেন, সেদিন দিন থেকেই ফিলিস্তিনি বন্দীদের ওপর লকডাউন আরোপ করে রেখেছে ইসরায়েল। ফলে বন্দীদের নিজের কক্ষেই সর্বসময় আটক থাকতে হচ্ছে। তার ওপর এখন বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধের ফলে কারাবন্দীরা কী পরিমাণ বিপর্যয়ের মধ্যে পড়েছেন, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য যে, ইসরায়েলি কারাগারে মোট ৫ হাজার ২৫০ জন ফিলিস্তিনি বন্দী রয়েছে। এর মধ্যে ৩৯ জন নারী ও ১৭০ জন শিশু। তবে বর্তমানে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ব্যপকহারে গ্রেফতার করছে ইসরায়েলি বাহিনী, যার ফলে কারাবন্দী ফিলিস্তিনিদের সর্বশেষ সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে বলে অনুমান করা হচ্ছে।

ইসরায়েলি কারাগারে যেসকল ফিলিস্তিনি বন্দী রয়েছেন, তাদের বেশিরভাগই কোন কারণ ছাড়াই গ্রেফতার হয়েছেন। বছরের পর বছর বিনা বিচারে কারাগারে বন্দী জীবন-যাপন করছেন তারা, যা সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘন। এর ওপর এখন আবার কারাগারে লকডাউন আরোপ করে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ করার বিষয়টি কথিত মানবাধিকারের ধ্বজাধারীদের জন্য লজ্জাজনক।



তথ্যসূত্র:

1. Israel cuts off electricity, water supplies to over 5,000 Palestinian detainees in Israeli jails
https://tinyurl.com/yeymca6j

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজার হাসপাতালে ভয়াবহ হামলা, নিহত ৫০০ শতাধিক
পরবর্তী নিবন্ধফটো-রিপোর্ট || দক্ষিণ সোমালিয়ার ৩ শহরে মার্কিন বিমান হামলা