“গাজায় ইসলাম ও মুসলিমের বিরুদ্ধে যুদ্ধ হচ্ছে” – সোমালিয়ার জিলবে বিক্ষোভ

- নজরুল ইসলাম

0
1150

অপারেশন “আল-আকসা ফ্লাড”এর সমর্থন এবং গাজা স্ট্রিপের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে সোমালিয়ার শরিয়া শাসিত জিলব শহরের বাসিন্দারা বিক্ষোভ সমাবেশ করেছেন। গত ২৯ রবিউল আউয়াল, দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের জিলব শহরে ফিলিস্তিনকে সমর্থন ও তাদের বিজয় কামনায় বিক্ষোভে ফেটে পরেন ইসলামি অঞ্চলে বসবাসরত মুসলিমরা।

শরিয়া শাসিত অঞ্চলের পুরুষ, মহিলা এবং শিশুরা ব্যানার নিয়ে ও “আল্লাহু আকবর” ধ্বনিতে চারিদিক মুখরিত করেন। তারা তাদের ফিলিস্তিনি ভাই-বোনদের সমর্থনে রাজপথে নেমে আসেন। তাদের বহনকৃত ব্যানারের লিখার মধ্যে ছিল- “জেরুজালেমকে ইহুদিকরণ করা হবে না,” “আমরা এক জাতি, জেরুজালেমের দিকে চোখ রেখে লড়াই করছি সোমালিয়ায়”, “তারা বীরত্বের দাবিদার, এবং যদি তারা সিংহের মুখ না দেখে থাকে, তবে তারা সবাই ইঁদুর”, “গাজায় যা হচ্ছে তা ইসলাম এবং এর জনগণের বিরুদ্ধে যুদ্ধ,” “রক্ত, রক্ত, ধ্বংস, ধ্বংস, এবং বাস্তুচ্যুতির সাথে বাস্তুচ্যুতি,” “ আমরা আসছি, হে আকসা,” “ফিলিস্তিন ইস্যু গোটা মুসলিম জাতির ইস্যু,” “আমাদের হৃদয় প্যালেস্টাইনে এবং আমাদের দেহ সোমালিয়ায়,” “আমরা সারা বিশ্বকে বলি ফিলিস্তিনের সমস্যা আমাদের সমস্যা।”

বাসিন্দারা ইসরায়েলি দখলদারিত্বের পতাকা পুড়িয়ে দেয়।

আয়োজিত সমাবেশে জড়ো হয় যেখানে উলামা-মাশায়েখ এবং স্থানীয় মুরব্বি ও উমারাগণের ফিলিস্তিনের সংঘাত সম্পর্কে দিকনির্দেশনামূলক বক্তৃতা শ্রবণ করেন জনগণ।

ইসলামিক অঞ্চলের বাসিন্দারা অধিকৃত ফিলিস্তিনের ঘটনাগুলির প্রতি ব্যাপক প্রতিক্রিয়া প্রতিক্রিয়া প্রদর্শন করেছেন। স্থানীয় রেডিও স্টেশনগুলি অধিকৃত ফিলিস্তিনের ঘটনাগুলির ব্যাপারে ব্যাপক ও ধারাবাহিক কভারেজ প্রদান করেছে।

লোয়ার শাবেল রাজ্যের বাসিন্দারা একই ধরনের বিক্ষোভে বেরিয়েছিলেন। আলেমগণও জুমার খুতবায় ইহুদি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনের মুসলমানদের যুদ্ধে সমর্থন করার দায়িত্ব সম্পর্কে বয়ান করেন। আল্লাহর সন্তুষ্টির জন্য জিহাদের মাধ্যমে মুসলিমদের সম্মান পুনরুদ্ধারের দায়িত্ব সম্পর্কেও তাঁরা কথা বলেছেন। ফিলিস্তিনের জনগণের জন্য প্রার্থনাও করা হয় মিম্বার থেকে।

জিলব সহ শাবেলি রাজ্যের অন্যান্য অঞ্চলে বসবাসরত মুসলিমদের বিক্ষোভ সমাবেশের কিছু চিত্র আমরা উপস্থাপন করছি আল-ফিরদাউসের সম্মানিত পাঠকদের জন্য উপস্থাপন করছি।

সকল ছবি একসাথে দেখুন – https://files.fm/u/w3947xsc3r

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিমেন্ট প্ল্যান্টের জন্য ইমারতে ইসলামিয়ার ২০০ মিলিয়ন ডলারের চুক্তি
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইলকে ১৪ বিলিয়ন ডলার দিতে চায় আমেরিকা