ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করায় ভারতে গ্রেফতার

- মুহাম্মাদ ইব্রাহীম

0
419
ফিলিস্তিনের সমর্থনে মিছিলে ভারতীয় পুলিশের আক্রমণ।

গাজায় নির্বিচারে হামলা শুরুর পর থেকেই ইসরায়েলের নিন্দা জানাচ্ছে বিশ্ববাসী। মুসলিমদের পাশাপাশি অমুসলিমরাও ইসরায়েলি গণহত্যা বন্ধে বিভিন্নভাবে প্রতিবাদ করে আসছেন। কিন্তু ভারত ও পশ্চিমা সরকার এর পুরোপুরি ব্যতিক্রম। ভারত সরকার জনসাধারণকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করার ওপর একরকম নিষেধাজ্ঞাই জারি করে রেখেছে বলা যায়।

ইসরায়েল গাজায় আগ্রাসনের পর পরই মুম্বাইয়ের উচ্চপদস্থ এক পুলিশ কর্মকর্তা একটি সতর্কতা জারি করে। সেখানে বলা হয়, ‘ইসরায়েল-হামাসের যুদ্ধের ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি আরও জোরদার করা হয়েছে। তাই আইনের লঙ্ঘন ও শান্তি শৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করলে তা দৃঢ়ভাবে মোকাবেলা করবে পুলিশ।’

এসব হুমকি ও নিষেধাজ্ঞা সত্ত্বেও কলকাতা, ব্যাঙ্গালোরসহ ভারতের বিভিন্ন রাজ্য ও ভারতের প্রধান শহরগুলোতে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ কর্মসূচি পালন করে মুসলিমরা। আর এসব কর্মসূচি পালনের কারণে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

গত সপ্তাহে বিক্ষোভ কর্মসূচি পালন ও ইসরায়েলি পতাকায় অগ্নিসংযোগের কারণে মুম্বাই থেকে চারজন মুসলিমকে গ্রেফতার করে হিন্দুত্ববাদী ভারতের পুলিশ। পাশাপাশি উত্তরপ্রদেশের হামিরপুর থেকে সাহিল আনসারি নামে এক মুসলিম নেতাকে গ্রেফতার করা হয়‌। পুলিশের দাবি, তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়াচ্ছিলেন।

অথচ তার সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্ট চেক করে দেখা যায় যে, তিনি আসলে ফিলিস্তিনিদের সমর্থনে একটি পোস্ট করেছিলেন। গ্রেফতারের পর স্থানীয় আদালতে হাজির করে ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে এ নেতাকে।

এদিকে উত্তর প্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রকে গ্রেফতার করছে পুলিশ। ফিলিস্তিনিদের পক্ষে মিছিলের আয়োজন করাই ছিল তাদের একমাত্র অপরাধ। কারণ এই রাজ্যের উগ্র হিন্দুত্ববাদী মন্ত্রী যোগী আদিত্যনাথ আগেই এক সতর্কবার্তা জারি করেছিল। যেখানে বলা হয়েছিল, চলমান এ সংঘাতে ফিলিস্তিনের পক্ষে কোন কার্যক্রম বা বিবৃতি প্রদান করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্যদিকে দিল্লিতে অবস্থিত জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয়েও ফিলিস্তিনিদের পক্ষে মিছিলের আয়োজন করা হয়। এসকল মিছিলে কয়েক ডজন ছাত্র, শিক্ষক ও বুদ্ধিজীবীরা ‘আমরা গাজার পাশে আছি’ বলে শ্লোগান দেয়। এখান থেকে অন্তত ৬০ জন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।



তথ্যসূত্র:

1. ‘Solidarity with Palestine’ is a crime in Modi’s India? Several arrested across the country
https://tinyurl.com/2tzthes8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলের স্থল হামলা ও ফিলিস্তিনিদের প্রতিরোধ যুদ্ধ
পরবর্তী নিবন্ধআল-আকসা মসজিদ মুসল্লিদের জন্য বন্ধ করে দিয়েছে ইসরায়েল