ইসরায়েলের স্থল হামলা ও ফিলিস্তিনিদের প্রতিরোধ যুদ্ধ

- আবু সাঈদ

0
915

গাজাভিত্তিক আল কাসসাম ব্রিগেডের মুজাহিদরা ইসরায়েলের শুরু করা স্থল অভিযানের বিরুদ্ধে তুমুল প্রতিরোধ গড়ে তুলেছে। দখলদার ইসরায়েলি সেনাদের সাম্প্রতিক একটি আক্রমণ রুখে দেওয়ার দাবি করেছেন তারা। ইসরাইলি সামরিক বাহিনীও বিষয়টি স্বীকার করে নিয়েছে।

ইসরায়েলি বাহিনীর ঐ আগ্রাসী অভিযানে কাসসাম ব্রিগেডের মুজাহিদদের নিক্ষেপ করা ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরায়েলের এক সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে, আহত হয়েছে আরো তিনজন।

গতকাল ২৩ অক্টোবর কাসসাম ব্রিগেডের এক বিবৃতিতে জানানো হয়েছে যে, তারা ইসরাইলি বাহিনীর উপর ড্রোন আক্রমণও চালিয়েছেন এবং দখলদার সেনাদেরকে ইসরাইলের ভেতরে ফিরে যেতে বাধ্য করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনীও তাদের এক সৈন্য নিহত এবং আরও তিনজন আহত হওয়ার তথ্য স্বীকার করেছে, যাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। অবশ্য তারা দাবি করেছে যে, গাজার খান ইউনিস এলাকায় হামাসের কাছে বন্দীদের অবস্থান শনাক্ত করতে এবং ‘সন্ত্রাসী অবকাঠামো’ ধ্বংস করার জন্য এই হামলা চালানো হয়েছিল।

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, নিখোঁজ ইসরায়েলিদের লাশের সন্ধানে সামরিক বাহিনীর অনুসন্ধানের অংশ ছিল এই অভিযান। একইসাথে তারা আসন্ন স্থল অভিযানের জন্য এলাকাটি পরিষ্কার করতে গিয়েছিল।
এতে আরো বলা হয় যে, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, একটি ট্যাংকবিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র একটি ইসরাইলি ট্যাংক এবং ইঞ্জিনিয়ারিং যানে আঘাত হানে।

আল জাজিরার তারেক আবু আজজুম গাজার খান ইউনিস থেকে জানান, ইসরাইল কয়েক দিন ধরে যে স্থল হামলার কথা বলে আসছিল, এটি ছিল তারই অংশবিশেষ। তিনি বলেন, গাজায় প্রবেশের এসব চেষ্টা ফিলিস্তিনি যোদ্ধারা প্রতিহত করছে। তারা যথাসম্ভব যেকোনো উপায়ে ইসরাইলিদের প্রতিহত করতে প্রস্তুত।

আল জাজিরার মোহাম্মদ জামজুম অধিকৃত পূর্ব জেরুসালেম থেকে বলেন, যুদ্ধ অব্যাহত থাকায় ইসরাইলি সৈন্য নিহত হওয়াটাকে ইসরাইলি সেনাবাহিনী ‘খুবই কঠোরভাবে’ নিয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে ফিলিস্তিনি মুজাহিদদের অভিযানের পর থেকেই গাজার অভ্যন্তরে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। শুরু থেকে স্থল হামলা চালানোর হুমকিও দিয়ে আসছিল ইজরায়েল। এবার সেদিকেই অগ্রসর হচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। তবে আল কাসসাম বিগ্রেডও বিভিন্ন ভিডিও ও বার্তার মাধ্যমে পাল্টা হুমকি দিয়েছেন যে, তারা ইজরায়েলকে সর্বশক্তি দিয়ে প্রতিহত করবেন এবং তার জন্য সর্বাত্মক প্রস্তুতিও আছে তাদের।



 

তথ্যসূত্র:

1. Hamas says it battled Israeli troops inside Gaza as bombing intensifies
2. ইসরাইলের স্থল হামলা রুখে দিয়েছে হামাস, সৈন্য নিহত

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || অক্টোবর ৩য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করায় ভারতে গ্রেফতার