পাকিস্তান থেকে বিতাড়িত আফগান শরণার্থীদের পূর্ণ সহায়তা তালিবানের

- সাইফুল ইসলাম

0
649

পাকিস্তান থেকে বিতাড়িত হওয়া আফগান শরণার্থীদের অনেকে তুরখাম বন্দর দিয়ে আফগানিস্তানে প্রবেশ করছেন। তাদেরকে প্রয়োজনীয় সকল রকম সহায়তা দেওয়া শুরু করেছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের শরণার্থী ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রণালয়।

শরণার্থী বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মুতালিব হক্কানি বলেছেন, প্রত্যাবর্তনকারীদের বিষয়গুলো দেখভালে নিয়োজিত বিশেষ কমিশন বেশ কয়েকটি কমিটি গঠন করেছেন। উক্ত কমিটিগুলোও তুরখামে তাদের কার্যক্রম শুরু করেছেন।

তুরখামে দুটি ক্যাম্পে নতুন করে ১ হাজার তাবু নির্মাণ করা হয়েছে। এসব তাবু প্রত্যাবর্তনকারী আফগান অভিবাসীদের সমস্যা কিছুটা হলেও কমাবে বলে আশা করা হচ্ছে।

৩১ অক্টোবর পাকিস্তান প্রশাসনের বেধে দেওয়া সময় শেষ হয়ে গেলে প্রথম ৩/৪ দিনেই পাকিস্তান থেকে তুরখাম বন্দর ও স্পিন বলদাক এলাকা দিয়ে অন্তত দেড় লাখ আফগান অভিবাসী আফগানিস্তানে প্রবেশ করেছেন।

শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিলুর রহমানসহ বিশেষ কমিশনের সদস্যরা তুরখামে উপস্থিত থেকে নিবিড়ভাবে প্রত্যাবর্তনকারীদের ফিরে আসা, তাদের নাম নথিভুক্ত করা এবং তাদের প্রয়োজনীয় সেবা প্রদানের বিষয়গুলো পর্যবেক্ষণ করছেন। গত শুক্রবার, উপ প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মুহাম্মাদ ফাজিল মাজলুমও তুরখাম পরিদর্শন করেছেন এবং প্রত্যাবর্তনকারীদের সাথে কুশল বিনিময় করেছেন।

এদিকে ইমারতে ইসলামিয়ার মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ পাকিস্তানকে উদ্দেশ্য করে বলেছেন, পাকিস্তানে অবস্থিত আফগান শরণার্থীদের যেন কোনো রকম নির্যাতন না করা হয় এবং তাদেরকে যেন নিরাপদে আফগানিস্তানে ফেরার সুযোগ দেয়া হয়। পাকিস্তানে অবস্থিত আফগান দূতাবাস থেকেও পাকিস্তান সরকারের সাথে আফগান শরণার্থীদের সম্পদ হেফাজতের বিষয়ে আলোচনা করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তানের শাসকগোষ্ঠী আফগান শরণার্থীদেরকে পাকিস্তান ত্যাগ করার জন্য ৩১শে অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়। এভাবে পর্যাপ্ত পূর্ব-প্রস্তুতির সুযোগ না দিয়ে শরণার্থীদেরকে দেশ থেকে বিতাড়িত করার ঘটনায় পাকিস্তান সরকারের অমানবিক ও অনৈসলামিক আচরণই ফুটে ওঠেছে।



 

তথ্যসূত্র:

1. Essential Services for Returnees Initiated at Torkham: Ministry of Refugees and Repatriation
https://tinyurl.com/2rd3y3j7
2.
Defense Deputy Minister Greets Afghan Returnees at Torkham
https://tinyurl.com/mrpwz3jx
3.
فغانستان_اسلامي_امارت وياند ذبیح الله مجاهد، د پاکستان له حکومت څخه غواړي چې مهاجرینو ته تکليف ورنکړل شي او پرېښودل شي چې په آرامه هېواد ته راستانه شي.
https://tinyurl.com/3cmwzdzp
4. حکومت او ولس د واړه #تورخم_پنډعالي کې، راغلو هېوادوالو ته د سهولتونو په برابرولو بوخت دي.
https://tinyurl.com/4mzx5pxp

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজাবালিয়ায় ইসরায়েলি হামলায় এক পরিবারেরই ১৯ সদস্য নিহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৫ নভেম্বর, ২০২৩