“আফগানদের প্রতিক্রিয়া জানাতে বাধ্য করবেন না” : পাকিস্তানকে সতর্ক করলেন স্টানিকজাই

- সাইফুল ইসলাম

0
885
ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী শের মুহাম্মাদ আব্বাস স্টানিকজাই

আফগান অভিবাসীদের সাথে ভালো আচরণ করতে এবং তাদেরকে দেশত্যাগে বাধ্য না করতে পাকিস্তানকে সতর্ক করেছেন ইমারতে ইসলামিয়ার পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী শের মুহাম্মাদ আব্বাস স্টানিকজাই। অন্যথায় পাকিস্তানের কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হবেন আফগানরা। ‘আফগানিস্তানের ভবিষ্যৎ অর্থনৈতিক উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

স্টানিকজাই বলেন, আফগানদের প্রতিক্রিয়া জানানোর ইতিহাস লিপিবদ্ধ রয়েছে। আর এখন তো আফগানিস্তানের একটি শক্তিশালী প্রতিরক্ষা বাহিনী এবং প্রচুর অস্ত্রশস্ত্র আছে।

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার আফগান অভিবাসীদের ফেরত পাঠানোর যে প্রক্রিয়া শুরু করেছে, তার সমালোচনাও করেছেন স্টানিকজাই। পাকিস্তানের এমন সিদ্ধান্তকে এরতরফা সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করেছেন তিনি।
তিনি জানিয়েছেন, আফগান অভিবাসীরা পাকিস্তান ছেড়ে আসার সময় তাদের সম্পদ ও মালামাল লুটপাট করছে পাকিস্তানী সেনারা। তাই তিনি পাকিস্তানকে এই বিষয়ে সতর্ক করেছেন। এভাবে চলতে থাকলে আফগানিস্তান প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হবে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন।

ইমারতে ইসলামিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তান বছরের পর বছর ধরে তাদের দেশে আফগান শরণার্থীদের উপস্থিতির ভিত্তিতে অর্থ এবং উচ্চমাত্রার সুযোগ-সুবিধা পেয়েছে। এখন পাকিস্তান জাতিসংঘ ও বিশ্ববাসীর আবেদনকেও উপেক্ষা করে আফগান শরণার্থীদেরকে জোরপূর্বক ফেরত পাঠাচ্ছে।

উল্লেখ্য, পাকিস্তান সরকার ১ নভেম্বরের আগে আফগান শরণার্থীদেরকে পাকিস্তান ছাড়তে অমানবিক ও অনৈসলামিক উপায়ে সময়সীমা বেঁধে দিয়েছিল। ইমারতে ইসলামিয়ার কান্দাহার প্রদেশের শরণার্থী ও পুনর্বাসন বিষয়ক অধিদপ্তরের তথ্য মতে, গত ৫ দিনে পাকিস্তান থেকে ৪,৫৩৩টি পরিবারের ৩১,৫৪৭ জন মানুষ আফগানিস্তানে পৌঁছেছেন। প্রত্যাবর্তনকারী আফগান অভিবাসীদের পুনর্বাসনের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ। প্রত্যাবর্তনকারীদের সহায়তা করতে একটি বিশেষ কমিশনও গঠন করেছেন ইমারতে ইসলামিয়ার সর্বোচ্চ নেতৃত্ব।



 

তথ্যসূত্র:
——–
1. Stanikzai Warns Pakistan Not to ‘Force Afghans to React’
https://tinyurl.com/2t38ucd2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৭ নভেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধপাকিস্তানের ডেরা ইসমাইল খানে টিটিপির অভিযান জোরদার