আফগানিস্তানে ইমারতে ইসলামিয়ার নেতৃবৃন্দের সাথে মাওলানা ফজলুর রহমানের সাক্ষাৎ

- সাইফুল ইসলাম

0
634

পাকিস্তান জমিয়তে উলামায়ে ইসলাম পার্টির চেয়ারম্যান মাওলানা ফজলুর রহমান ইমারতে ইসলামিয়ার নেতৃবৃন্দের সাথে আলোচনা করতে আফগানিস্তান সফরে গেছেন। গত রবিবার সেপেদার প্রাসাদে মাওলানা ফজলুর রহমানের সাথে সভা করেছেন ইমারতে ইসলামিয়ার রাজনৈতিক উপ প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কাবির।

উক্ত সভায় মাওলানা ফজলুর রহমানকে উষ্ণ অভ্যর্থনা জানান ইমারতে ইসলামিয়ার মন্ত্রীসভার সদস্যবৃন্দ ও রাজনৈতিক উপ-প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কাবির। মাওলানা ফজলুর রহমানের এই সফর পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার সম্পর্ককে মজবুত করবে এবং নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি কমাতে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

নিজের বক্তৃতায় ইমারতে ইসলামিয়ার রাজনৈতিক উপ-প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কাবির আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ায় এবং সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে যুদ্ধে আফগানিস্তানকে সাহায্য করায় পাকিস্তানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রতিবেশী দেশগুলোর সাথে বিশেষত পাকিস্তানের সাথে ইমারতে ইসলামিয়ার ইতিবাচক সম্পর্ক স্থাপনের প্রতি গুরুত্বারোপ করেন। একে অপরের প্রতি সম্মান বজায় রেখে দৃঢ় সম্পর্ক রক্ষার গুরুত্বের বিষয়টিও তুলে ধরেন তিনি।

আফগান ভূমি কারো জন্য হুমকি ও ক্ষতি বয়ে আনবে না বলে নিশ্চয়তা প্রদান করেন মাওলানা আব্দুল কাবির। মিডিয়ার দাবি ও প্রোপাগান্ডায় প্রভাবিত না হয়ে, সত্য বিষয়ের উপর ভিত্তি করে আলোচনার আহ্বান জানান তিনি। একই সাথে, পাকিস্তান থেকে আফগান শরণার্থীদের জোরপূর্বক ফেরত পাঠানো ও তাদের সাথে খারাপ আচরণ বন্ধ করার আহ্বানও জানান মাওলানা আব্দুল কাবির। এসময় আফগান শরণার্থীদের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানের প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

‘ইমারতে ইসলামিয়া এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়। আফগানিস্তানের মাটিকে ইমারতে ইসলামিয়া কোনো দেশের বিরুদ্ধে ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতে দেবে না।’ ইমারতে ইসলামিয়ার পক্ষ থেকে এই পরিষ্কার বার্তাটি মাওলানা ফজলুর রহমান ও তার প্রতিনিধি দল ইসলামাবাদে নিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন মাওলানা আব্দুল কাবির।

সফররত প্রতিনিধিদলের প্রধান মাওলানা ফজলুর রহমান কাবুল সফরের ব্যাপারে তার সন্তুষ্টি প্রকাশ করেন এবং উভয় দেশের মধ্যকার অভিন্ন স্বার্থগুলোতে গুরুত্বারোপ করেন। কার্যকরী যোগাযোগ স্থাপনের মাধ্যমে নিজেদের মধ্যকার সমস্যাগুলো দূর করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উক্ত সভায় আরও বক্তব্য রাখেন ইসলামি ইমারতের পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকি। তিনি আফগানিস্তানের অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির উপর একটি পূর্ণাঙ্গ ব্রিফিং প্রদান করেন।

পাকিস্তান জমিয়ত উলামায়ে ইসলাম পার্টির প্রধান ও অন্য সদস্যরাও কাবুল সফরের ব্যাপারে নিজেদের সন্তুষ্টি প্রকাশ করেছেন। এছাড়া, তারা দুই দেশের মধ্যে পুনরায় সুসম্পর্ক গড়ে তোলার প্রয়োজনীয়তার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন। দুই দেশের মধ্যকার মতভিন্নতাপূর্ণ ইস্যুগুলো সমাধান করতে কাজ করার আশাবাদও ব্যক্ত করেছেন মাওলানা ফজলুর রহমান ও তার প্রতিনিধিদল।



 

তথ্যসূত্র:

1. Political Deputy PM Meets Maulana Fazlur Rehman, Chairman Jamiat Ulema Islam Party of Pakistan
http://tinyurl.com/3nxxpr66

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধটিটিপির অতর্কিত আক্রমণে অন্তত ২১ পাকিস্তানি সেনা নিহত
পরবর্তী নিবন্ধমুসলিম দেশগুলোর উচিত গাজাকে অস্ত্র সরবরাহ করা: ইসমাইল হানিয়াহ