বিগত বছরে ১০০ এরও অধিক প্রকল্প চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়ার বিদ্যুৎ বিভাগ

0
128

সাম্প্রতিক এক সংবাদ সম্মেলনে ইমারতে ইসলামিয়ার বিদ্যুৎ বিভাগের সফলতা তুলে ধরেছেন দ্যা আফগানিস্তান ব্রেশনা শেরকাত (ডিএবিএস) এর কর্মকর্তাবৃন্দ। বিগত বছরে (সৌর হিজরি ১৪০২) ১০৪টি প্রকল্পের চুক্তি স্বাক্ষর করেছে উক্ত বিদ্যুৎ কোম্পানিটি। প্রকল্পসমূহের চুক্তি মূল্য ৩ বিলিয়ন আফগানির অধিক। এছাড়া প্রতিবেশী দেশ ও দেশীয় বিদ্যুৎ উৎপাদন কোম্পানিসমূহ থেকে বিদ্যুৎ ক্রয় বাবদ যাবতীয় ঋণ সম্পূর্ণ পরিশোধ করেছে কোম্পানিটি।

পাশাপাশি সম্মেলনে তারা বিদ্যুৎ সংক্রান্ত ২৬টি অবকাঠামো উন্নয়ন ও ৯টি নির্মাণ প্রকল্প সম্পন্ন করার বিষয়ও তুলে ধরেছেন।

গত বছরে ইমারতে ইসলামিয়ার বিদ্যুৎ বিভাগের কয়েকটি গুরুত্বপূর্ণ অর্জন হল- বালখ প্রদেশের চামতাল জেলায় সাবস্টেশন পুনর্নির্মাণ, শিবারঘান-দাস্ত আলওয়ান ৫০০ কিলোভোল্ট বিদ্যুৎ প্রকল্পের অবশিষ্ট কাজ সম্পন্ন করা, নূরুল জিহাদ সাবস্টেশন স্থাপন, গজনি-কান্দাহার ২২০ কিলোভোল্ট বিদ্যুৎ লাইন স্থাপন ইত্যাদি। এর মধ্যে বালখ প্রদেশের চামতাল জেলার সাবস্টেশনটির উৎপাদন ক্ষমতা ৪ মেগাওয়াট। এটি ইমারতে ইসলামিয়ার নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৬৮ মিলিয়ন আফগানি।

বিগত বছরে প্রতিবেশী দেশসমূহ থেকে প্রায় ৫.৭৬ বিলিয়ন কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুৎ আমদানি ও ক্রয় করেছে আফগানিস্তান। প্রতিবেশী দেশ উজবেকিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও ইরান থেকে সর্বমোট ২৮৮ মিলিয়ন ডলার মূল্যের বিদ্যুৎ আমদানি করেছে দেশটি। এছাড়া দেশীয় বেসরকারি বিদ্যুৎ কোম্পানি থেকে ৩৬ মিলিয়ন ডলার মূল্যের বিদ্যুৎ ক্রয় করেছে ব্রেশনা শেরকাত। তারা বিদ্যুৎ ক্রয় বাবদ দেশী-বিদেশি প্রতিষ্ঠানসমূহের বকেয়া অর্থ সম্পূর্ণ পরিশোধ করেছে বলে সংবাদ সম্মেলনে ঘোষণা করেছে।

উল্লেখ্য যে, চলতি বছরে প্রতিবেশী দেশগুলো থেকে ৬.৭ বিলিয়ন কিলোওয়াট-ঘণ্টা কেনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে ব্রেশনা শেরকাত। এছাড়া বাণিজ্যিক ও কারিগরি খরচ বর্তমানের চেয়ে আরও কমিয়ে আনতে পরিকল্পনা প্রণয়নের চেষ্টা করছে ইমারতে ইসলামিয়ার এই বিদ্যুৎ কোম্পানি।


তথ্যসূত্র:
1. DABS Outlines Energy Contracts and Future Plans
https://tinyurl.com/bdekty7s
2. Islamic Emirate Clears Electricity Loans Owed to Neighboring Countries
https://tinyurl.com/3rpczf33
3. DABS Contracted Over 100 Projects Last Year
https://tinyurl.com/448hhwbs

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএক মাসে ৮ জন কাশ্মীরি মুসলিমকে হত্যা করেছে ভারতীয় বাহিনী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১০ মে, ২০২৪