এক সপ্তাহে পূর্ব আফ্রিকায় আশ-শাবাবের ১৮ অভিযান

0
222

পূর্ব আফ্রিকা ভিত্তিক আল-কায়েদা শাখা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন, সোমালিয়া ও কেনিয়া জুড়ে তাদের সামরিক অপারেশন অব্যাহত রেখেছেন। জানা যায়, গত ৬ মে থেকে ১২ মে পর্যন্ত দেশ ২টিতে অন্তত ১৮টি পৃথক অপারেশন পরিচালনা করছেন দলটির মুজাহিদগণ। মুজাহিদদের এসকল হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে মোগাদিশু বাহিনীর একাধিক সামরিক ঘাঁটি, ব্যারাক, চেকপোস্ট ও সামরিক কনভয়।

দলটির নথিভুক্ত তথ্য অনুযায়ী, মুজাহিদদের এসকল সফল অভিযানের ৫টিতেই সোমালি নির্বাচন কমিশনের ১ কর্মকর্তা, ২ সেনা অফিসার ও ১ মিলিশিয়া কমান্ডার সহ অন্তত ১৮ সৈন্য নিহত এবং ৮ এরও বেশি সৈন্য আহত হয়েছে। আর কেনিয়ার গারিসা রাজ্যের ইউনবেস এলাকায় মুজাহিদদের পরিচালিত অন্য একটি অভিযানে অন্তত ৩ কেনিয়ান সেনা নিহত এবং ২ সৈন্য আহত হয়েছে। অপরদিকে গত ১০ মে, সোমালিয়ার কেন্দ্রীয় শাবেলি রাজ্যের দারুন না’আমা এলাকার নিয়ন্ত্রণ নিয়েছেন মুজাহিদগণ।

সূত্রমতে, হারাকাতুশ শাবাব মুজাহিদদের পরিচালিত বাকি ১৩টি অভিযানেও ইথিওপিয়া ও বুরুন্ডিয়ান সেনা সহ অসংখ্য সোমালি সৈন্য হতাহত হয়েছে। ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে শত্রুদের অনেক সাঁজোয়া যান ও সামরিক সরঞ্জাম।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, মুজাহিদগণ এসকল অভিযানগুলো রাজধানী মোগাদিশু সহ দেশের ৫টি অঞ্চলে পরিচালনা করছেন। এরমধ্যে রাজধানী মোগাদিশুতে চালানো হয়েছে ৪টি, শাবেলি রাজ্যে ৬টি, বে রাজ্যে ৫টি, জুবা রাজ্যে ২টি এবং প্রতিবেশি কেনিয়ার গারিসা রাজ্যে ১টি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ মে, ২০২৪
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১২ মে, ২০২৪