কুমিল্লা নার্সিং কলেজে ছাত্রীর হিজাব কাটলো শিক্ষিকা, শিক্ষার্থীরা বিক্ষুব্ধ

0
317
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

কুমিল্লার নার্সিং ও মিডওয়াইফারি কলেজের তিন শিক্ষার্থীর হিজাব কেটে দিয়েছে এক শিক্ষিকা। অভিযুক্ত শিক্ষিকার নাম মিরন নাহার। এ ঘটনায় বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে কলেজ ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষিকার পদত্যাগের দাবিতে নানান স্লোগান দিতে থাকেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত ২১শে জানুয়ারি নার্সিং কলেজের ২য় বর্ষের এক শিক্ষার্থীর হিজাব কেটে দেয় শিক্ষিকা মিরন নাহার। এসময় শিক্ষার্থীদেরকে হিজাব ছোট করে পড়ার কথা বললে শিক্ষার্থীরা এতে দ্বিমত পোষণ করেন। তবে শিক্ষার্থীদের মতামতের তোয়াক্কা না করে ওই শিক্ষিকা বারবার হিজাব কাটার কথা বলে ও বিভিন্ন হুমকি দেয়। ভাইভায় ফেইল করিয়ে দেবে, নাম্বার কমিয়ে দেবে ইত্যাদি হুমকি দেয় বলে জানান শিক্ষার্থীরা।

দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জান্নাতুল ফেরদাউস বলেন, এভাবে যদি আমাদের হিজাব কেটে পড়তে বলা হয়, বা কেটে ফেলা হয় তাহলে মেয়েদের নিরাপত্তা কোথায়? ক্যাম্পাসে আমাদের শালীনতা কীভাবে আমরা বজায় রাখবো?
আরেক শিক্ষার্থী মৌরী রহমান বলেন, আমাদের প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদেরকে বেল্ট দ্বারা চিহ্নিত করা হয়। তাই আমরা মেয়েরা যারা হিজাব বড় করে পরি, তাদের বেল্ট দেখা যায় না। তাই আমাদের হিজাব কেটে দেওয়া হয়েছে। আমি বলব, বেল্ট দ্বারাই কেন চিহ্নিত করতে হবে? অন্য কোনো উপায়েও তো এটা করা যায়। আমি আমাদের ক্যাম্পাসে নিরাপত্তা চাই। মেয়েরা যাতে শালীনভাবে চলাফেরা করতে পারে, এটা চাই।

সংবাদমাধ্যম দ্য ডেইলি ক্যাম্পাস জানিয়েছে, অভিযুক্ত শিক্ষিকা মিরন নাহার তার ভুল স্বীকার করেছে, অনুতপ্ত হয়েছে।

তবে আন্দোলনরত একজন শিক্ষার্থী বলেন, আমার যে ব্যাচমেটের হিজাব কেটেছে, তাকে ম্যাডামরা ডেকে অফিসরুমে নিয়ে গেছে। এরপর তাকে দিয়ে পোস্ট করিয়েছে যে, এই বিষয়টি আমাদের নিজেদের মাঝে মীমাংসা হয়েছে। কিন্তু আসলে কোনোরকমেই মীমাংসা হয়নি।
এ বিষয়ে কুমিল্লা নার্সিং ও মিডওয়াইফারি কলেজের নার্সিং ইন্সট্রাক্টর ইনচার্জ আকবরী খানম এর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি বলে জানিয়েছে বাংলাদেশের সংবাদমাধ্যমগুলো।


তথ্যসূত্র:
১. এবার কুমিল্লায় শিক্ষার্থীদের হিজাব কাটলেন শিক্ষিকা – http://tinyurl.com/2znz9cnw
২. তিন ছাত্রীর হিজাব কাটায় কুমিল্লা নার্সিং কলেজে বিক্ষোভ – http://tinyurl.com/yph3ys8c

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস বুলেটিন || জানুয়ারি ৩য় সপ্তাহ, ২০২৪ঈসায়ী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ | আপডেট ‌‌- ২৬শে জানুয়ারি, ২০২৪