মালিতে বেসামরিকদের বিরুদ্ধে জান্তা ও ওয়াগনারের নতুন গণহত্যা: নিহত ৪০ জন

0
133

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে দেশটির জান্তা বাহিনী এবং রাশিয়ান ভাড়াটে বাহিনী ওয়াগনার। সম্প্রতি দেশটির মাসিনা অঞ্চলে ৩ দিনের ব্যবধানে এদের হাতে গণহত্যার শিকার হয়েছেন অন্তত ৪০ জন বেসামরিক নাগরিক।

আয-যাল্লাকা সহ স্থানীয় সূত্রের তথ্য অনুযায়ী, গত ১৪-১৬ ফেব্রুয়ারির মধ্যে বেসামরিকদের বিরুদ্ধে ৩টি পৃথক গণহত্যা চালিয়েছে সামরিক জান্তা ও রুশ বাহিনী। এতে ঐ ৪০ জন বেসামরিক মুসলিম প্রাণ হারিয়েছেন।

বেসামরিকদের বিরুদ্ধে প্রথম গণহত্যাটি চালানো হয় গত ১৪ ফেব্রুয়ারী বুধবার, সেগু রাজ্যের নিওনা শহরের কাছে অবস্থিত দৌলা গ্রামে। গ্রামটিতে দেশটির জান্তা এবং রাশিয়ান ওয়াগনার বাহিনী মিলে কমপক্ষে ১০ জন বেসামরিক নাগরিককে হত্যা করে। নিহতদের অধিকাংশই ছিল শিশু, ছিল একজন বৃদ্ধ মহিলাও।

এই জঘন্যতম গণহত্যার একদিন পর ১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার, আরো একটি যৌথ গণহত্যা চালায় সামরিক জান্তা এবং ওয়াগনার বাহিনী। এতে অন্তত ১৬ জন বেসামরিক নাগরিক নিহত হন। নিহতদেরকে কৌলিকোরো রাজ্যের “ডান্ডুগো” বাজারে যাওয়ার পথে গুলি করে হত্যা করা হয়।

এরপর গত ১৬ ফেব্রুয়ারি, জান্তা বাহিনী এবং রাশিয়ান ওয়াগনার সৈন্যরা বিমান হামলা চালায় সেগু রাজ্যের মলোউডো শহরে। হামলাটি কোনোকাসি গ্রামে একটি বিয়ে বাড়ির ভোজ অনুষ্ঠানে আসা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে চালানো হয়। শত্রুদের এই বিমান হামলায় অন্তত ১৪ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও অনেক বেসামরিক নাগরিক।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে দুই খুনীর উপর কিসাসের রায় কার্যকর
পরবর্তী নিবন্ধবিশ্ববিদ্যালয় নারীদের জন্য অনিরাপদ, ভয়ে মুখ খুলেন না ৯০ শতাংশ