মালিতে আতর্কিত আক্রমণে ৩টি ঘাঁটির নিয়ন্ত্রণ নিল ‘জেএনআইএম’

0
157

পশ্চিম আফ্রিকার দেশ মালির জান্তা বাহিনীর বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ চালাচ্ছে দেশটির সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’। সম্প্রতি দেশটির সেগু রাজ্যে একযোগে অভিযান চালিয়ে ৩টি সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে দলটির প্রতিরোধ যোদ্ধারা।

আয-যাল্লাকা সহ স্থানীয় সূত্রগুলো থেকে জানা যায়, গত ২১ ফেব্রুয়ারি বুধবার মধ্যরাতে সেগু রাজ্যের নিলনো শহরে একযোগে ৪টি অভিযান চালান প্রতিরোধ যোদ্ধারা। এদিন ‘জেএনআইএম’- কয়েক শতাধিক সশস্ত্র যোদ্ধা মোটরসাইকেল ও সাঁজোয়া যান নিয়ে শহরটির কাছাকাছি অবস্থানে ৩টি সেনা ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালান। একই সাথে সেনাবাহিনীর জন্য বাহির থেকে সহায়তা আসার সমস্ত পথও অবরোধ করে রাখেন প্রতিরোধ যোদ্ধারা। ফলে ‘জেএনআইএম’- এর অতর্কিত এই অভিযানে দিকভ্রান্ত হয়ে পড়ে জান্তা বাহিনী। ধ্বংস হয় সেনাবাহিনীর (জান্তা) ২১টি গাড়ি ও প্রচুর সামরিক সরঞ্জাম।

আর অভিযানে প্রতিরোধ যোদ্ধাদের হাতে হতাহত হয় অসংখ্য জান্তা সদস্য। বাকিরা নিজেদের জীবন নিয়ে পালাতে বাধ্য হয়। সেনাদের এই পলায়নের পর ৩টি সামরিক ঘাঁটিরই নিয়ন্ত্রণ নেন প্রতিরোধ যোদ্ধারা, সেই সাথে ঘাঁটিতে সেনাবাহিনীর ফেলে যাওয়া সমস্ত অস্ত্র ও গোলাবারুদ গনিমত পান প্রতিরোধ যোদ্ধারা।

এদিকে ঘাঁটিগুলোতে প্রতিরোধ যোদ্ধাদের হামলায় হতাহত সেনাদের সহায়তার প্রস্তুতি নেয় অন্য একটি ঘাঁটির জান্তা বাহিনী। বিষয়টি জানতে পেরেই প্রতিরোধ যোদ্ধারা উক্ত ঘাঁটিটি লক্ষ্য করে মর্টার শেল দ্বারা আঘাত হানতে শুরু করেন। ফলে ঘাঁটির ভিতরে ব্যাপক অগ্নিসংযোগ ও ৯টি গাড়ি ধ্বংস হওয়া সহ প্রচুর বস্তুগত ক্ষয়ক্ষতি ঘটে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধস্বামীকে জিম্মি করে স্ত্রীকে গণধর্ষণ, পাঁচ দিনেও কাউকে গ্রেফতার করেনি পুলিশ