গাজায় ত্রাণ নিতে আসা জনতার ওপর নির্বিচারে গুলি, নিহত ১০৪

0
98

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় মানবিক সহায়তার অপেক্ষায় থাকা ক্ষুধার্ত বেসামরিক ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় কমপক্ষে ১০৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৭৬০ জন। ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার -ভোরে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী যখন গুলি চালাতে শুরু করে, তখন লোকেরা পশ্চিম গাজা শহরের পশ্চিমাঞ্চলে নতুন আসা ত্রাণবাহী ট্রাকের চারপাশে ভিড় করেছিল খাবার পাওয়ার আশায়।

গাজার একজন স্থানীয় সাংবাদিক খাদের আল জাআনুন ঘটনাটি প্রত্যক্ষ করে বলেছেন যে, বিশাল জনতা ত্রাণবাহী ট্রাক থেকে খাবার বিতরণের অপেক্ষায় জড়ো হয়েছে, এমন সময় ইসরায়েলি বাহিনী গুলি চালানো শুরু করে।

কামাল আদওয়ান হাসপাতালের অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান ফারেস আফানা বলেন, ঘটনাস্থলে পৌঁছে চিকিৎসকরা কয়েকশ মানুষকে মাটিতে পড়ে থাকতে দেখেছেন। মৃত ও আহতদের নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ছিলোনা। কয়েকজনকে গাধার গাড়িতে হাসপাতালে আনা হয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের মুখপাত্র আহমেদ আবু আল ফাউল বলেছেন, মৃতের সংখ্যা এবং আহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। কারণ অনেক লাশ এবং মানুষ এখনও রাস্তায় রয়েছে, অ্যাম্বুলেন্সগুলি তাদের কাছে পৌঁছাতে সক্ষম হচ্ছে না।

উল্লেখ্য, গাজায় ইসরায়েল তার স্থল আক্রমণ শুরু করার পর থেকে ত্রাণ বিতরণ ৫০% হ্রাস পেয়েছে। এই অঞ্চলটি ইতোমধ্যেই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে উপনিত হয়েছে। ত্রাণ সংস্থাগুলো বলছে, গাজার বেশির ভাগ এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এরই মাঝে ত্রাণ নিতে আসা মানুষের উপর গুলি চালানোর মতো মানবতাবিরোধী কাজ করেই চলেছে সন্ত্রাসী ইসরায়েল।


তথ্যসূত্র:
1. More than 100 killed amid Israeli gunfire and panic at Gaza food lines, Palestinian officials and witnesses say
https://tinyurl.com/yx9tyvab

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধশরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় মেডিক্যাল স্টাফসহ অন্তত ১১ ফিলিস্তিনি নিহত