পাঁচ বছরের কারাবাস থেকে মুক্তির কয়েক ঘন্টা পরই গ্রেপ্তার কাশ্মীরি সাংবাদিক

0
87

পাঁচ বছর ধরে হিন্দুত্ববাদীদের কারাগারে বন্দী থাকার পর আবারও গ্রেপ্তার করা হলো কাশ্মীরি সাংবাদিক আসিফ সুলতানকে। ২০২২ সাল থেকে জনসুরক্ষা আইনে উত্তরপ্রদেশের আম্বেদকর নগর কারাগারে বন্দী ছিলেন সুলতান। ওখান থেকে শ্রীনগরে নিজ বাড়িতে ফিরিয়ে আনার কিছুক্ষণ পরেই তাকে আবার গ্রেপ্তার করে শ্রীনগরের দখলদার ভারতীয় প্রশাসন।

সুলতানের আইনজীবী আদিল আব্দুল্লাহ পণ্ডিত জানান, ২০১৯ সালের একটি মামলায় সুলতানকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করা হয়েছে এবং এখন তার রিমান্ডের মেয়াদ পাঁচ দিন পর্যন্ত বাড়ানো হয়েছে।

২০১৮ সালে সুলতানকে তার বাড়ি থেকে আটক করে এবং ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তার বিরুদ্ধে ‘জঙ্গিদের আশ্রয় দেওয়ার’ অভিযোগ এনে চার্জশিট দাখিল করে হিন্দুত্ববাদী পুলিশ।

২০২২ সালের ৫ এপ্রিল শ্রীনগরের একটি আদালত থেকে জামিন পাবার পরেও দখলদার প্রশাসন তার বিরুদ্ধে ‘জঙ্গি কর্মকাণ্ডে অংশ নেওয়া’ এবং ‘ওভার-গ্রাউন্ড ওয়ার্কার’ হবার অভিযোগ এনে জনসুরক্ষা আইনে (পিএসএ) মামলা করে।

২০২৩ সালের ডিসেম্বরে জনসুরক্ষা আইন (পিএসএ) এর মামলা থেকে সুলতানকে অব্যাহতি দেবার পর তার পরিবার ও সমর্থকরা কিছুটা আশার আলো দেখতে পান। কিন্তু ‘আইনি জটিলতা’র কারণে তার মুক্তি বিলম্বিত হয়।

সুলতান তার কাজের জন্য বিশ্বজুড়ে বিভিন্ন সাংবাদিক সংস্থা থেকে বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছেন। ২০১৯ সালে টাইম ম্যাগাজিন তার মামলাকে ‘জরুরী ১০টি’ মামলার একটি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

উল্লেখ্য যে, কাশ্মীরে দখলদার হিন্দুত্ববাদীরা সুলতানসহ আরও বেশ কয়েকজন সাংবাদিককে সত্য প্রকাশ করার ‘অপরাধে’ গ্রেপ্তার করেছে। এসকল সাংবাদিকদের অনেকেই এখনও কারাগারে বন্দী আছেন।


তথ্যসূত্র:
1. Kashmir journalist Asif Sultan rearrested hours after release from five-year imprisonment
https://tinyurl.com/4wrjs49v

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে আরও ৭৩ জন তরুণের সেনা প্রশিক্ষণ সম্পন্ন
পরবর্তী নিবন্ধইসরায়েলি হামলায় গাজাতে থাকা ৭০ বন্দী নিহত