গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতি হতে পারে

0
154

একদিকে রাতভর বিমান হামলায় গাজা উপত্যকার কয়েক ডজন মানুষকে হত্যা করেছে ইসরায়েল। অপরদিকে পার্শ্ববর্তী দেশ মিশরে আবার কাতার, যুক্তরাষ্ট্র ও মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি নিয়ে একটি আলোচনা চলছে। এতে যোগ দিয়েছে ইসরায়েলি গোয়েন্দা বাহিনীর প্রধান। আলোচনায় ইসরায়েল গাজার জন্য ছয় সপ্তাহের যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণের কাছাকাছি বলে জানা গেছে। বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা ৩ মার্চ, শনিবার বেশ কয়েকটি মার্কিন সংবাদ মাধ্যমকে এ বিষয়টি জানায়।

ইসরাইল ও হামাসের মধ্যে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তি খুব শিগগীরই কার্যকর হবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে। তবে হামাসের কাছে আটক সবচেয়ে ঝুঁকিপূর্ণ জিম্মিদের মুক্তি দেয়ার বিষয়ে সংগঠনটি সম্মত হয়ে চুক্তিতে স্বাক্ষর করলেই এটির বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছে তারা।

গাজায় এখন চূড়ান্ত মানবিক সংকট চলছে। খাদ্য, ওষুধ এবং নানা নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর ব্যাপক অভাব চলছে। জাতিসংঘের সহায়তাকারী সংস্থা বলছে, ‘গাজাবাসীদের চরম সংকটে বিশ্ব চেয়ে চেয়ে দেখছে।’

এরই মাঝে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনী গাজার দেইর আল-বালা, খান ইউনিস এবং রাফাহ শহরে গত ২৪ ঘণ্টায় বিমান হামলা চালিয়ে ৯২ জন মানুষকে হত্যা করেছে।


তথ্যসূত্র:
1. Israel reportedly close to accepting six-week Gaza ceasefire, US official says
https://tinyurl.com/d8rn4jf7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসুড়ঙ্গে আটকে পড়াদের উদ্ধারে নিয়োজিত অন্যতম কর্মীর বাড়ি ভেঙ্গে দিলো হিন্দুত্ববাদী প্রশাসন
পরবর্তী নিবন্ধশিক্ষামন্ত্রী নওফেলের মাদরাসাবিদ্বেষী বক্তব্য, বিক্ষুব্ধ মুসলিমরা