কারাবন্দীদের শিক্ষা সুবিধা প্রদান করছে ইমারতে ইসলামিয়া প্রশাসন

0
177

কারাবন্দীদের মানবাধিকার নিশ্চিত করার কথা বলে দ্বীন ইসলাম। বন্দীদের সাথে নিষ্ঠুর আচরণের পরিবর্তে তাদের মৌলিক অধিকার সুরক্ষার বিধান ইসলাম ব্যতীত পৃথিবীর অন্যান্য মতবাদে অত্যন্ত বিরল। তাই কারাবন্দীদের অধিকারের ব্যাপারে ইমারতে ইসলামিয়া সরকারও সচেতন।

আফগানিস্তানের হেরাত প্রদেশে অবস্থিত কারাগারে মহিলা ও শিশু সহ প্রায় দুই হাজার মানুষ বিভিন্ন বিভাগে বন্দী রয়েছে। উক্ত কারাগারে নিরক্ষর বন্দীদের জন্য কুরআন শিক্ষা ও স্বাক্ষরতা কোর্স চালু করেছিল কারাগার কর্তৃপক্ষ। কোর্সসমূহের মেয়াদ চার মাস থেকে দুই বছর পর্যন্ত। সম্প্রতি প্রায় ১৩০ জন কারাবন্দী উক্ত কোর্সসমূহ সম্পন্ন করেছেন। এছাড়াও, সংশ্লিষ্ট কারাগারের মহিলা ও শিশু বিভাগে স্কুলবই ও বৃত্তিমূলক প্রশিক্ষণ সরবরাহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট কারাগারের পরিচালক মোহাম্মদ নবী খলিল হাফিজাহুল্লাহ’র দেয়া তথ্য মতে, প্রায় ৭৫ জন কারাবন্দী কুরআন শিক্ষা বিভাগের পড়া সম্পন্ন করেছেন। এছাড়া আরও ৫০ জন কারাবন্দী স্বাক্ষরতা বিভাগের ধাপ সম্পন্ন করেছে। উক্ত কারাগারে বর্তমানে প্রায় শতাধিক কারাবন্দী বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

স্বাক্ষরতা প্রশিক্ষণের মাধ্যমে কারাবন্দীগণ পড়তে ও লিখতে শিখেছেন। বন্দীদের অনেকেই শিক্ষার এই সুযোগের সদ্ব্যবহার করছেন। তারা উক্ত কারাগারকে বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা করে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন।

হেরাত কারাগারের শিশু বিভাগের প্রধান নেমাতুল্লাহ এরশাদ হাফিজাহুল্লাহ বলেন, স্কুল শাখায় ৭৮ জন শিশু বন্দী রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষকগণ তাদেরকে নিয়মিত পাঠ দিতে কারাগারে আসেন।

মানব রচিত আইনে কারাবন্দীদের অধিকার সংরক্ষণ ও তাদের সংশোধনের ব্যাপারে কোন ভ্রূক্ষেপ করা হয় না। ফলে অপরাধীরা কারামুক্ত হলে আরও বড় অপরাধে জড়িয়ে পরে। অপরদিকে ইমারতে ইসলামিয়া সরকার ইসলামি বিধান অনুসরণ করে কারাবন্দীদের হেদায়েতের পথে আনতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে অপরাধের অন্ধকারে থাকা অপরাধীরা ইসলামের পথে নিজেদের ইহকাল ও পরকালের জীবনকে আলোকিত করার সুযোগ লাভ করছেন, আলহামদুলিল্লাহ্‌।


তথ্যসূত্র:
1. Educational Opportunities Provided for Dozens of Prisoners in Herat Prison
https://tinyurl.com/3drkchj4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবিমান থেকে ফেলা ত্রাণের আঘাতে গাজায় নিহত ১৮
পরবর্তী নিবন্ধযুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত, নিহত ৮১