আফগান মুদ্রার মান ১৭ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে

0
199

ইমারতে ইসলামিয়া সরকার আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে দেশটির মুদ্রার মান। প্রতিবেশী দেশগুলোতে মুদ্রার মান বৈদেশিক মুদ্রার বিপরীতে কমে গেলেও আফগানিস্তান মুদ্রার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ধারাবাহিকতায় এবার মুদ্রার মান ১৭ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক “ডা আফগানিস্তান ব্যাংক” (DAB) এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের সৌর হিজরি বর্ষ পঞ্জিকা অনুযায়ী ১৪০২ সাল, অর্থাৎ গত বছর আফগানির মান ১৭.৮২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত বছর ৫.২ বিলিয়ন আফগান মূল্যের অপ্রচলিত ব্যাংকনোট সংগ্রহ করে তা বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।
আর জনগণের অর্থবাজারে প্রবেশের যে বাধাগুলো ছিল, যেমন- প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকের শাখা খোলার ক্ষেত্রে বাধা, ইত্যাদি বিষয়ও সহজ করে দেওয়া হয়েছে। তাছাড়া, অনেক প্রত্যন্ত অঞ্চলে আফগান মুদ্রা ব্যবহারের তেমন প্রচলন ছিল না; এই সমস্যা দূর করতেও উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়াও ইসলামিক ব্যাংকিং ব্যবস্থাকে প্রতিষ্ঠিত করতে ব্যাংকটি সর্বোচ্চ প্রচেষ্টা জারি রেখেছে। উল্লেখ্য যে, এই বছর ক্ষুদ্র ঋণের একটি ব্যাংককে পুরোপুরি ইসলামিক মডেল অনুযায়ী পরিবর্তিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্যসূত্র:
——
1. Afghani currency value increased over 17% last year
– https://tinyurl.com/24pnk943

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় ৭ জন স্বাস্থ্যকর্মী সহ নিহত ১৬
পরবর্তী নিবন্ধগাজায় কয়েকটি ‘গণহত্যা’ চালিয়েছে ইসরায়েল