খাফ-হেরাত রেলওয়ে প্রকল্পের চূড়ান্ত কাজের চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
154

খাফ-হেরাত রেলওয়ে প্রকল্পটি ইরান ও আফগানিস্তানের মধ্যকার দীর্ঘ আন্তঃসীমান্ত রেলপথ। এটির সর্বমোট দৈর্ঘ্য ২২৫ কিলোমিটার। এটি পূর্ব ইরানকে পশ্চিম আফগানিস্তানের সাথে সংযুক্ত করবে। ৪টি অংশ সমন্বয়ে প্রকল্পটি সাজানো হয়েছে। এর মধ্যে ১ম ৩টি অংশের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ৪র্থ অংশের ১ম পর্যায়ের কাজও সমাপ্ত হয়েছে। গত ২৮ মার্চ উক্ত প্রকল্পের ৪র্থ অংশের ২য় ও চূড়ান্ত পর্যায়ের কাজের চুক্তি স্বাক্ষরিত হয়। আফগান রেলওয়ে কর্তৃপক্ষ ও গামা গ্রুপ কোম্পানির মধ্যে উক্ত চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমারাতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গণি বারাদার আখুন্দ হাফিজাহুল্লাহ।

প্রকল্পের চূড়ান্ত পর্যায়ে হেরাত প্রদেশের রাবাত পাইরান থেকে হেরাত আন্তর্জাতিক বিমানবন্দর ও ইন্ডাস্ট্রিয়াল শহর পর্যন্ত রেলপথ নির্মাণ হবে। এই অংশে রেলপথের দৈর্ঘ্য ৪৭ কিলোমিটার। চুক্তিমূল্য অনুযায়ী এই পর্যায়ে ৫৩ মিলিয়ন মার্কিন ডলার প্রক্কলিত ব্যয় নির্ধারন করা হয়েছে। গামা গ্রুপ কোম্পানির সাথে রাশিয়া ও তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির অংশীদারিত্বে প্রকল্পের কাজ পরিচালিত হবে।

৪র্থ অংশের কাজ সম্পন্ন হওয়ার মাধ্যমে খাফ-হেরাত রেলওয়ে প্রকল্প চূড়ান্তভাবে সমাপ্ত হবে। আগামী দুই বছরের মধ্যে রেলপথটি পরিপূর্ণভাবে চালু করা যাবে বলে প্রত্যাশা করছেন আফগান রেল কর্তৃপক্ষ। নির্মাণ কাজের সঠিক মান বজায় রেখে দ্রুত কাজ সম্পন্ন করতে সচেষ্ট রয়েছেন তারা। রেলপথটি আফগানিস্তানের বাণিজ্যিক পণ্য আমদানি-রপ্তানিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রেলপথটি ইরানের গুরুত্বপূর্ণ একাধিক সমুদ্রবন্দরের সাথে আফগানিস্তানের যোগাযোগ ব্যবস্থাকে সহজ করবে। এছাড়া এটি তুর্কি রেলওয়ে ব্যবস্থার মাধ্যমে ইউরোপে যাতায়াত পথকে সুগম করবে। এটির মাধ্যমে বিশেষ করে ইরাক, ইরান, তুরস্ক ও ইউরোপের দেশসমূহের সাথে আফগানিস্তানের রেল যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। সংশ্লিষ্ট প্রকল্প সফলভাবে সম্পন্ন হওয়ার পরবর্তী পরিকল্পনার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন রেল কর্তৃপক্ষ। ফারাহ, নিমরুজ, হেলমন্দ ও কান্দাহার প্রদেশেও রেলপথ ব্যবস্থা সম্প্রসারণ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।


তথ্যসূত্র:
1) Khaf-Herat Railway Project Signed With Russian Company
https://tinyurl.com/4b5ejz9n
2) Contract worth $53 million signed for construction of last section of Khaf–Herat railway
https://tinyurl.com/39hrd3n3
3) Contract for fourth section of second phase of the Khaf-Herat railway signed
https://tinyurl.com/mvywcnzy

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীর জিহাদের মহানায়ক: কমান্ডার জাকির মূসা রহিমাহুল্লাহ || পর্ব-২ (শেষ পর্ব) ||
পরবর্তী নিবন্ধইসরায়েলে যুদ্ধ সরঞ্জাম রপ্তানি করেছে তুরস্ক