জেনিনে ইসরায়েলি হামলায় ডাক্তার, শিক্ষক, ছাত্রসহ সাত ফিলিস্তিনি নিহত

0
76

জেনিনে ২১ মে, মঙ্গলবার চলমান ইসরায়েলি আগ্রাসনে একজন ডাক্তার, একজন স্কুল শিক্ষক এবং একজন ছাত্র সহ সাত ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছে অপর ১২ জন আহত।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দখলদার বাহিনী জেনিন শহর এবং ওয়াদি বুরকিনের আশেপাশে লক্ষ করে ব্যাপক হামলা চালায়। এতে কমপক্ষে সাতজন নিহত এবং ১২ জন আহত হয়, যার মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

জেনিন সরকারি হাসপাতালের পরিচালক উইসাম বকর বলেন, নিহত বেসামরিক নাগরিকদের মধ্যে একজন ছিলেন জেনিন হাসপাতালের শল্যচিকিৎসা বিশেষজ্ঞ আসিদ জাবারীন, যিনি হাসপাতালের পাশেই ইসরায়েলি হামলার লক্ষ্যবস্তুতে পরিনত হন। নিহতদের মধ্যে আরেক জন হলেন শিক্ষক আল্লাম জারাদত, তিনি একটি স্কুলে দায়িত্বরত ছিলেন।

আবার, ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, নবম শ্রেণির ছাত্র মাহমুদ হামাদনা বাড়ি ফেরার পথে ইসরায়েলি হামলায় নিহত হয়। তারা আরো জানায়, জেনিনে আহতদের মধ্যে কিছু স্কুল ছাত্র রয়েছে এবং দখলদার সেনারা তাদের কাছে পৌঁছাতে চিকিৎসাকর্মীদের বাধা দিচ্ছে।

জেনিনের শিক্ষা পরিচালক সালাম আল-তাহের বলেছেন যে, বর্তমান আগ্রাসনের কারণে আল-কারামা এবং আল-জাহরা স্কুলের কিছু শিক্ষার্থী বাদে জেনিন শহরের সমস্ত স্কুল এবং ক্যাম্প খালি করা হয়েছে। .

উল্লেখ্য, টানা প্রায় সাড়ে সাত মাস ধরে চলা ইসরায়েলি নির্মম আগ্রাসন মানবেতর পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে গাজার বাসিন্দাদের। অবরুদ্ধ উপত্যকাটি থেকে ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করতে শুধু গোলা-বারুদই নয়, তাদের ক্ষুধা-তৃষ্ণাকেও অস্ত্র হিসেবে ব্যবহার করছে দখলদার রাষ্ট্রটি। জাতিসংঘসহ বিভিন্ন দাতাসংস্থার ত্রাণ তৎপরতাতে বাধা হয়ে দাঁড়াচ্ছে নেতানিয়াহুর সেনারা।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সব বাসিন্দাই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।


তথ্যসূত্র:
1. Israeli forces kill seven Palestinians, including doctor, teacher, student, during assault on Jenin
https://tinyurl.com/f8vsfvjv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবারের মতো কমান্ডো বাহিনী সেন্টার উদ্বোধন করল আফগানিস্তান
পরবর্তী নিবন্ধশহীদ আমিরুল মুমিনীন মোল্লা আখতার মুহাম্মদ মনসুর (রহ:)’র উল্লেখযোগ্য সামরিক অর্জন