তেল বানিজ্যে আফগানিস্তানের বড় সাফল্য

3
281

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশটির ভঙ্গুর অর্থনীতিকে দাঁড় করাতে নানামুখী কার্যকরী পদক্ষেপ নিয়ে কাজ করে আসছেন। এরই অংশ হিসেবে আফগানিস্তানের বর্তমান প্রশাসন তেল উত্তোলন খাতে বিশেষ মনযোগ প্রদান করেছেন।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান সরকারের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের মুখপাত্র হুমায়ুন আফগানী ঘোষণা করেন যে, গত ১০ দিনে আমু দরিয়া তেলক্ষেত্র থেকে উত্তোলিত ১ লাখ ৩০ হাজার টন অপরিশোধিত তেল বিক্রি করতে সক্ষম হয়েছেন তারা। প্রায় ৭১.৬ মিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যের এই লেনদেনটি স্থানীয় বিনিয়োগকারীদের সাথে সম্পাদিত হয়েছে বলেও জানান এই কর্মকর্তা। পাশাপাশি আরও ২০ হাজার টন অপরিশোধিত তেল গত ৯ জুন রবিবার নিলামে তোলা হয়েছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে করা এক পোস্টে তালিবান কর্মকর্তা জানান, আফগানিস্তানে দুই সপ্তাহের মধ্যে এই প্রথম ১৫০,০০০ টন অপরিশোধিত তেল বিক্রি হয়েছে। এই অগ্রগতির হাত ধরে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন বর্তমানে প্রতিদিন ১১,০০০ টন অপরিশোধিত তেল বিক্রি শুরু করেছেন। এর ফলে আফগান প্রশাসন খনিজ তেল থেকে প্রতিদিন ৬ মিলিয়ন ডলার আয় করছেন।

জ্বালানি তেল বানিজ্যে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান সরকারের এই সাফল্যকে মাইলস্টোন হিসেবে বিবেচিত করছেন অরেক বিশ্লেষকরা।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ জুন, ২০২৪
পরবর্তী নিবন্ধবিশ্ববাজারে তেলের দাম কমলেও বাংলাদেশে বেড়েছে