পশ্চিম তীরে ৬ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েলি বাহিনী

0
71

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে প্রাণঘাতী অভিযান চালিয়েছে ইসরায়েলের দখলদার সামরিক বাহিনী। দখলদার বাহিনীর এ অভিযানে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। এর আগে ইসরায়েলি বাহিনী রামাল্লায় চার ফিলিস্তিনি; আর গত শুক্রবার জেনিনে আরো তিনজনকে হত্যা করেছিল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত আট মাসেরও বেশি সময় ধরে গাজায় যুদ্ধ চলাকালীন সময়ে ইসরায়েল এই অঞ্চলে আক্রমণ জোরদার করেছে। ২০২৩ সালের অক্টোবর থেকে ইসরায়েল পশ্চিম তীরে ১৩৩ শিশুসহ ৫৪৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে। সেই একই সময়ে হাজার হাজার ফিলিস্তিনিকে আটকও করেছে ইসরায়েল।

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি বিশেষ বাহিনীর একটি ইউনিট মঙ্গলবার জেনিনের ওই গ্রামে প্রবেশ করে এবং একটি বাড়ি ঘেরাও করে ৬ জনকে হত্যা করে। নিহত ছয়জনের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে। নিহতদের মধ্যে একজন হচ্ছেন আহমাদ স্মৌদি। তিনি ১২ বছর বয়সী এক শিশুর ভাই, যে ২০২২ সালে জেনিনে ইসরায়েলি বাহিনীর হাতে মারাত্মকভাবে গুলিবিদ্ধ হয়েছিল।

এর আগে গত সোমবার ইসরায়েলি বাহিনী রামাল্লার পশ্চিমে চার ফিলিস্তিনি এবং গত শুক্রবার জেনিনে আরো তিনজনকে হত্যা করেছে। মূলত ইসরায়েলি সামরিক বাহিনী গত কয়েক বছর ধরে নিয়মিতভাবে পশ্চিম তীরে প্রাণঘাতী অভিযান চালাচ্ছে; তবে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের এই অভিযানের প্রবণতা আরো বৃদ্ধি পেয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ২০২৩ সালের অক্টোবর থেকে গাজায় সহিংসতা শুরু হওয়ার পর থেকে ইসরায়েল পশ্চিম তীরে ১৩৩ শিশুসহ ৫৪৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে। সেই একই সময়ে হাজার হাজার ফিলিস্তিনিকে আটকও করেছে ইসরায়েল।

পশ্চিম তীরের ফিলিস্তিনিরা ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হিংসাত্মক আক্রমণেরও সম্মুখীন হয়েছে। ইসরায়েলি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনি কৃষকদের আক্রমণ করেছে এবং ফিলিস্তিনি শহরগুলোতে হামলা চালিয়ে আসছে। আর এসব হামলা প্রায়শই ইসরায়েলি সামরিক বাহিনীর সুরক্ষায় চালাচ্ছে তারা।

ফিলিস্তিনি ন্যাশনাল কাউন্সিলের রাউহি ফাতুহ বলেছেন, পশ্চিম তীরে জনগণকে লক্ষ্য করে হামলা ,গাজায় ইসরায়েলি অভিযান জাতিগত নির্মূল এবং গণহত্যার ধারাবাহিকতা হিসেবেই চালানো হচ্ছে।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এই বর্ণবাদী (ইসরায়েল) সরকার পশ্চিম তীর এবং এই অঞ্চলের পরিস্থিতি আরো খারাপ করার জন্য এবং সংঘাতকে একটি ধর্মীয়, আদর্শিক লড়াইয়ে পরিণত করার জন্য সমস্ত উপায় ব্যবহার করছে যা এই অঞ্চলটিকে সহিংসতা, হত্যা এবং গণহত্যার চুল্লিতে নিয়ে যাবে।’


তথ্যসূত্র:
1. Israeli forces kill six Palestinians in West Bank raid
https://tinyurl.com/2wu5xbmk

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকেনিয়ায় শাবাবের পৃথক দুই অভিযানে ১১ সেনা নিহত
পরবর্তী নিবন্ধহিমাচলে মুসলিম বিক্রেতার উপর ভিএইচপি ও বজরং দলের হামলা, লুটপাট