দক্ষ সৈনিক নিয়োগ ও সামরিক যান সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছে ইমারতে ইসলামিয়ার সেনাবাহিনী

0
214

সম্প্রতি হযরত আবদুল্লাহ বিন মাসউদ রাযিয়াল্লাহু আনহু সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে আরও ২৮২ জন যুবক প্রশিক্ষণার্থী সফলভাবে তাদের সেনা প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। প্রশিক্ষণ কেন্দ্রে এই প্রশিক্ষণার্থীগণ একাধিক দল-উপদলে সজ্জিত ছিল। এছাড়া ২০৭ আল-ফারুক সামরিক শাখার ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন বিভিন্ন প্রকার অকেজো অস্ত্রশস্ত্র ও অসংখ্য যানবাহন মেরামত করেছে। ইমারতে ইসলামিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রদান করেছে।

সেনাদের প্রশিক্ষণ কর্মসূচিটি ছিল ৪ মাসের একটি পেশাগত আর্টিলারি (মর্টার বা কামান জাতীয় ভারী অস্ত্র) প্রশিক্ষণ। সদ্য প্রশিক্ষণ সম্পন্নকারী এই সৈন্যদের সংবর্ধনা উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে আর্টিলারি বাহিনীকে সেনাবাহিনীর মেরুদণ্ড হিসেবে অভিহিত করেন কর্মকর্তাগণ। মুজাহিদ বাহিনীর মধ্যে দক্ষ ও চৌকস আর্টিলারি বাহিনী অন্তর্ভুক্ত রাখার প্রয়োজনীয়তা তারা তুলে ধরেন। বর্তমানে যুদ্ধের ময়দানে বিজয়ের ক্ষেত্রে এই বাহিনীর ভূমিকা অনস্বীকার্য।

ইসলামের দুশমনদের মোকাবেলায় মুজাহিদ বাহিনীর সদা প্রস্তুত থাকা অত্যন্ত জরুরি। পাশাপাশি ব্যক্তিগত দুর্বলতা ও লোভ-লালসা থেকে বেঁচে থাকতে হলে আত্মশুদ্ধির গুরুত্ব তুলে ধরেন কর্মকর্তাগণ, যা দৃঢ় ঈমান ও তাকওয়ার মাধ্যমেই অর্জন করা সম্ভব।

সদ্য যোগদানকারী সেনাগণ দেশের স্বকীয়তা, অখণ্ডতা ও ইসলামকে হেফাজতের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তারা আরও বলেন, পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি সুদৃঢ় ঈমানী চেতনাই হবে তাদের সঠিকভাবে দায়িত্ব পালনের অনুপ্রেরণা।

আর বিগত এক বছরে ৯০টি হামভি ট্যাঙ্ক, ট্র্যাক সিস্টেম সমন্বিত ৪৮টি রাশিয়ান ট্যাঙ্ক, ৪০টি আন্তর্জাতিক মানের ট্রাক, ৩৫টি অ্যাসল্ট ট্যাঙ্ক, ৫টি ক্রেন এবং বিভিন্ন ধরণের অস্ত্রশস্ত্র সফলভাবে মেরামত করে সেগুলো ব্যবহারযোগ্য করে তুলেছেন ২০৭ আল-ফারুক সামরিক শাখার সাপোর্ট ব্যাটালিয়ন।

উল্লেখ্য যে, এই সকল ট্যাঙ্ক ও অস্ত্রশস্ত্র পূর্ববর্তী পুতুল প্রশাসনের আমলে অকার্যকর ও পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। তাই এগুলো সংস্কার ও পুনরায় ব্যবহারযোগ্য করার মাধ্যমে নিজেদের প্রযুক্তিগত দক্ষতা ও সামরিক প্রস্তুতির জানান দিচ্ছে ইমারতে ইসলামিয়ার মুজাহিদগণ।


তথ্যসূত্র:
1. Around 300 Complete Training at Abdullah Bin Masoud Joint Combat Training Command
https://tinyurl.com/2873bea7
2. 90 Humvee tanks among military vehicles repaired at Al Farooq Corps
https://tinyurl.com/465ycmfe

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনায় মুজাহিদদের দুর্দান্ত ১১ অভিযান: নিহত অন্তত ৯৩ সেনা
পরবর্তী নিবন্ধকাঠুয়ায় দুই কাশ্মীরি যুবককে হত্যা করেছে ভারতীয় সেনা