ভারতের মধ্যপ্রদেশে দুই শতাধিক ধর্মীয় স্থানের মাইক খুলে নিয়েছে পুলিশ

0
210

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর জেলায় দুই শতাধিক ধর্মীয় প্রতিষ্ঠান থেকে লাউডস্পিকার (মাইক) খুলে থানায় নিয়ে গেছে স্থানীয় পুলিশ, এর মধ্যে মসজিদের সংখ্যাই বেশি।

স্থানীয় পুলিশের এক অফিসারের বরাতে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, রাজ্য সরকারের নির্দেশ অনুসারে গত ২৬ মে থেকে ২৮ মে এর মধ্যে মসজিদ ও মন্দিরসহ শহরের ২৫৮টি ধর্মীয় স্থান থেকে ৪৩৭টির মতো লাউডস্পিকার সরানো হয়েছে।

এ ঘটনায় স্থানীয় মুসলিমরা প্রতিবাদ জানিয়েছে এবং জেলা ম্যাজিস্ট্রেটের সাথে সাক্ষাৎ করে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী অনুমতিযোগ্য শব্দ সীমার মধ্যে ধর্মীয় স্থানে লাউডস্পিকারের ব্যবহারের দাবি জানিয়েছে। তবে এখনও লাউডস্পিকার অনুমতি দেয়নি রাজ্য সরকার। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, রাজ্য সরকারের নির্দেশে মাইক সরানো হয়েছে এবং প্রত্যেককে অবশ্যই এ নির্দেশনা মেনে চলতে হবে।

স্থানীয় মুসলিমরা গণমাধ্যমকে জানিয়েছে, শুধুমাত্র ধর্মীয় স্থানে লাউডস্পিকার নিষিদ্ধ করা হয়েছে, অথচ বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানের পার্টিতে উচ্চস্বরে গানবাজনার লাউডস্পিকার নিষিদ্ধ করা হয়নি।

উল্লেখ্য যে, মধ্যপ্রদেশের হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী মোহন যাদব ২০২৩ সালে দায়িত্ব নেওয়ার পরে দিনই রাজ্য জুড়ে নির্ধারিত সীমা ছাড়িয়ে ধর্মীয় জমায়েতে লাউডস্পিকার নিষিদ্ধ করার আদেশ জারি করেছিল।


তথ্যসূত্র:
1. Muslim delegation meets authorities after 437 loudspeakers are taken down from religious places in Indore
https://tinyurl.com/58282742
2. Indore admin removes loudspeakers from religious places, Muslim leaders object
https://tinyurl.com/2dyck44a

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআশ-শাবাবকে রুখতে কেনিয়ায় মার্কিন বিমান ঘাঁটি নির্মাণ
পরবর্তী নিবন্ধফটো রিপোর্ট || পশ্চিম আফ্রিকায় আল-কায়েদার প্রশিক্ষণ শিবির থেকে